চিকিৎসকরা আজ ‘কালা দিবস’ পালন করবেন রামদেবের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ জানিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের চিকিৎসকরা এবার কঠোর অবস্থান নিলেন রামদেবের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে। দিল্লির এইমস (AIIMS) রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের তরফে সোমবার, ৩১ মে ঘোষণা করা হয়, আজ, ১ জুন তাঁরা ‘কালা দিবস’ পালন করবেন যোগগুরু রামদেবের করা মন্তব্যের বিরোধিতায়। কিছুদিন আগে আধুনিক চিকিৎসা পদ্ধতি ও অ্যালোপ্যাথি ওষুধ নিয়ে বিরূপ মন্তব্য এমনকি সমালোচনাও করেন বাবা রামদেব।এমনকি তুমুল বিতর্ক সৃষ্টি করে তাঁর মন্তব্য। এরপর থেকেই এর বিরোধিতা করে আসছিলেন চিকিৎসকরা। আজ তাঁরা ‘Black Day’-র ডাক দিলেন।

এইমসের তরফে আরও অনুরোধ করা হয়েছে মহামারী রোগ আইন (Epidemic Diseases Act), ১৮৯৭ এর অধীনে আটক করা হোক রামদেবকে। এইমস রামদেবের বিরুদ্ধে এই আইন লাগু করার অনুরোধ জানিয়েছে করোনার টিকা দেওয়ার অভিযানের বিরুদ্ধে জনগণের মধ্যে অশান্তি তৈরির চেষ্টা এবং স্বাস্থ্যসেবা সেবামূলক কর্মীদের হয়রানির জন্য। রামদেবের মন্তব্যকে অপমানজনক বলে ব্যাখ্যা করে জনানো হয়েছে যোগগুরুর এই মন্তব্য উসকানি দিতে পারে স্বাস্থ্যসেবা কর্মীদের বিরুদ্ধে হিংসায়। আর তার ফলে জন স্বাস্থ্য পরিষেবাই ভেঙে পড়তে পারে।

একটি বিবৃতি জারি করে এইমস জানিয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যেও করোনা যোদ্ধারা কঠোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন মহামারী থেকে সবার প্রিয় মাতৃভূমিকে বাঁচানোর জন্য। তাঁরা কাজ করছেন নিঃস্বার্থভাবে ত্যাগ স্বীকার করে। কিন্তু মনে করা হচ্ছে রাম কিসন যাদব ওরফে রামদেব ‘বাবা’ সম্প্রতি আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে যে অসংবেদনশীল ও অপমানজনক মন্তব্য করেছেন তা সবার মহামারীটির বিরুদ্ধে লড়াই করার যৌথ প্রচেষ্টাকে ব্যর্থ করবে বলে। এর প্রতিবাদেই এইমসের চিকিৎসকরা ১ জুন ‘কালা দিবস’ পালনের পথে গিয়েছেন বলে জানিয়েছেন। যদিও তাঁরা জানিয়েছেন এর জন্য রোগীদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হবে না বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *