আর কোনো বাধা রইল না যোগাযোগের ক্ষেত্রে, অবশেষে টেলিকম নেটওয়ার্কে জুড়ল দেশের প্রথম গ্রামও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : যোগাযোগ ব্যবস্থায় আর কোনো বাধা রইল না দূরত্ব বা উচ্চতার জন্য। এমনকি টেলিকম পরিষেবাও পৌঁছে যাচ্ছে দেশের অতি দুর্গম থেকে দুর্গমতর জায়গাগুলিতেও ।অবশেষে টেলিকম পরিষেবা চালু হল সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার ৯৩১ ফুট উচ্চতায় অবস্থিত ভারতের প্রথম গ্রামে।

এদিকে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে, টেলিকম যোগাযোগ ব্যবস্থা চালু করা হয়েছে দেশের প্রথম গ্রাম কৌরিক ও গুয়া গ্রামে। হিমাচল প্রদেশে অবস্থিত এই দুটি গ্রাম মূলত সমুদ্র পৃষ্ঠ থেকে ১৪ হাজার ৯৩১ ফুট উচ্চতায় অবস্থিত। এখানে টেলিকম টাওয়ার বসায় এবার থেকে মোবাইল সংযোগ পাওয়া যাবে এখানে । আর কোনো রকম সমস্যা থাকবে না দেশের বাকি প্রান্তের সঙ্গে যোগাযোগ করতে।

আবার বলে রাখা ভাল, গুয়া হল হিমাচল প্রদেশের সীমান্ত লাগোয়া একটি ছোট গ্রাম। লাহুল-স্পিতিতে অবস্থিত এই গ্রাম গভীর উপত্যকার মাঝে অবস্থান করছে । ভারত-চিন সীমান্ত থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রাম। উল্লেখ্য , ১৯৭৫ সালে ভূমিকম্পের পর তেনজং নামক এক সন্ন্যাসীর মমি উদ্ধার হওয়ার পরই এই গ্রামের কথা জানতে পারেন সাধারণ মানুষ। অন্যদিকে, কৌরিক গ্রাম হল তিব্বতের সীমান্ত লাগোয়া একটি গ্রাম। হিমাচলের এই গ্রাম ঘিরেও অনেক রহস্য বিরাজ করছে। ২৫ থেকে ২৮ বছর আগে এই গ্রামে আকস্মিক বন্যা হয়, আর তারপরই জনশূন্য হয়ে যায় এই গ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *