এবার রিং রোড লাঘব করবে শহর কলকাতার যানজট , স্বস্তি পাবেন অফিস যাত্রীরাও !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে সুখবর রাজ্যবাসীর জন্য। কলকাতা থেকে হাওড়ার যানজট নেহাত কম নয়। বিশেষ করে যাত্রীরা অফিস টাইমে বেশ বিব্রত বোধ করেন। এবার কলকাতার রিং রোড শহরের যানজট কম করতে চলেছে । এছড়াও হতে পারে তৃতীয় হুগলি সেতু। রিং রোড তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে কলকাতা রাস্তায় যানজট কমাতে। যদি প্রস্তাব বাস্তবায়িত হয় তাহলে হাঁফ ছেড়ে বাঁচবেন বহুযাত্রী।

দ্বিতীয় বিবেকানন্দ ব্রিজ টোলওয়ে কোম্পানি প্রাইভেট লিমিটেড মঙ্গলবার একটি বৈঠকে কলকাতার রাস্তায় যানজট কমাতে রিং রোডের প্রস্তাব দিয়েছে। এক্ষেত্রে জমির অধিগ্রহণের নানান সমস্যা রয়েছে। কলকাতা ও হাওড়ার যোগাযোগ মসৃণ করতে খরচ করতে হবে বিশাল টাকা। নতুন রাস্তা তৈরি করতে খরচ হতে পারে প্রায় চার হাজার কোটি টাকা। প্রস্তাবিত এই রাস্তাটি দৈর্ঘ্য হবে প্রায় ১৩০ কিলোমিটার। এক্ষেত্রে শুধুমাত্র বাণিজ্যিক যানবাহন চলাচলের অনুমতি দেওয়া হতে পারে। এই প্রস্তাবটি নিয়ে ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে। তিলোত্তমায় ঢোকার ক্ষেত্রে রিং রোডে নানান পয়েন্ট থাকবে। পাশাপাশি রিং রোড ধরে গাড়ি যাতায়াতের ক্ষেত্রে থাকবে টোল ব্যবস্থা। পরিকল্পনা অনুযায়ী, এই রাস্তা হবে আট লেনের। কলকাতায় রিং রোডের পরিকল্পনার কথা জানানো হয়েছে কেন্দ্রকে।

শহরে যানজট কমাতে অনেকেই বেসরকারি সংস্থার রিং রোড প্রস্তাবকে সাধুবাদ জানাচ্ছেন । পাশাপাশি দ্বিতীয় হুগলি সেতুর উপর চাপ কমাতে প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ গঙ্গার উপর দিয়ে আরেকটি সেতু তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে বাউরিয়া থেকে বজবজ পর্যন্ত। যেটি হতে পারে তৃতীয় হুগলী সেতু। এক্ষেত্রে খরচ হবে প্রায় দেড়শ কোটি টাকা। রিং রোড তৈরির প্রক্রিয়া একটু জটিল হলেও একবার বাস্তবায়ন হলে তিলোত্তমাবাসী উপকৃত হবে । এক্ষেত্রে টাকার পাশাপাশি প্রয়োজন জমির। যদিও এখনো পর্যন্ত প্রাথমিক স্তরে রয়েছে এই রোড তৈরির প্রক্রিয়া । এই নিয়ে উচ্চপদস্থ কর্তারা বৈঠক করবেন পরবর্তীকালে। তারপর সেখানে কোন সিদ্ধান্ত গ্রহণ হলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তা পাঠানো হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *