আশ্চর্য এক মন্দির রয়েছে মাটির নিচেই ! জেনে নিন ভারতের কোথায় অবস্থিত এই মন্দির

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আশ্চর্য এক মন্দির উদ্ধার করা হলো মাটির নিচ থেকে খনন কার্যের ফলে। এমনকি শঙ্খ লিপির নিদর্শনও পাওয়া গেল মন্দিরের সিঁড়িতে। পুরাতাত্ত্বিকদের মতে, প্রায় দেড় হাজার বছরের বেশি পুরনো এই মন্দিরটি। সিঁড়িতে পাওয়া লিপির সাথে মিল রয়েছে এমনকি উত্তরপ্রদেশের লখিমপুরের খেরা অঞ্চলের প্রাচীন ঘোড়া মূর্তির সাথে। ঘোড়ার গায়ে রয়েছে শঙ্খ লিপি।জানা গেছে, দুটোই গুপ্ত যুগের নিদর্শন। প্রাচীন নিদর্শনের দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি স্থান উত্তরপ্রদেশের এটাওয়া জেলার বিলসার গ্রাম। এই অঞ্চলটিকে মূলত ১৯২৮ খ্রিস্টাব্দে সংরক্ষিত এলাকা রূপে ঘোষণা করা হয় ভারতীয় পুরাতাত্ত্বিক বিভাগের পক্ষ থেকে। নানাবিধ খনন কার্য চলতে থাকে তারপর থেকেই।

এদিকে দুটি স্তম্ভ উদ্ধার হয় ২০২১ এর আগস্ট মাসের শেষের দিকে। তারপর এক প্রাচীন সিঁড়ির সন্ধান পাওয়া যায় স্তম্ভ দুটির কাছে খননকার্য চালানোর পর। এমনকি শঙ্খ লিপিতে লেখনি রয়েছে সেখানে। অবশেষে গুপ্ত মন্দিরের কাঠামো আবিষ্কার হয় সিঁড়ির সূত্র ধরেই খননকার্য চালিয়ে। মোট চারটি স্তম্ভ রয়েছে এই মন্দিরটিতে। তার মধ্যে দুটি গোলাকার ও অবস্থান করছে দুই কোণে। লিপি পাঠোদ্ধার করে জানা যায় মাহিন্দ্রাদিত্য লেখা রয়েছে সেখানে। এই উপাধি ছিল গুপ্ত বংশের শাসক প্রথম কুমার গুপ্তের। পরীক্ষা-নিরীক্ষার পরে বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, লিপির সময়কাল চতুর্থ থেকে অষ্টম শতকের মধ্যে।

নব আবিষ্কৃত এই প্রাচীন মন্দিরটি অবশেষে জায়গা করে নিল প্রাচীন মন্দিরের তালিকায় থাকা দশাবতার মন্দির এবং কানপুরের ভিতরগাঁও এর মন্দিরের পাশাপাশি। পুরাতাত্ত্বিক বিভাগের তরফ থেকে এও জানানো হয়েছে, মন্দিরটিকে যথাযথভাবে সংরক্ষণের ব্যবস্থা করে অনুমতি দেওয়া হবে পর্যটকদের প্রবেশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *