ইইউ পার্লামেন্টে প্রস্তাব পাস হল মণিপুর হিংসা নিয়ে, কড়া জবাব এমনকি ভারতের বিদেশমন্ত্রকেরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট মণিপুর পরিস্থিতি নিয়ে আলোচনা করে বৃহস্পতিবার একটি প্রস্তাব পাস করেছে। ভারত এর তীব্র আপত্তি জানিয়েছে। বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং এই হস্তক্ষেপ কোনভাবেই মেনে নেওয়া যায় না’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফ্রান্স সফরের মধ্যেই ফ্রান্সের ইইউ পার্লামেন্টে মণিপুর হিংসা সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে। ভারত এর তীব্র আপত্তি জানিয়েছে। বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সেখানে হস্তক্ষেপ কোনভাবেই মেনে নেওয়া যায় না’। ইউরোপীয় পার্লামেন্ট বৃহস্পতিবার ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি প্রস্তাব পাস করেছে, বিশেষ করে মণিপুরে সাম্প্রতিক সংঘর্ষের কথা উল্লেখ করে।

ফ্রান্সের স্ট্রাসবার্গে ইইউ পার্লামেন্টে ভারত সরকারকে জাতিগত ও ধর্মীয় সহিংসতা বন্ধ করতে এবং “সমস্ত ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষা” করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। এর ভিত্তিতে, বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি কড়া জবাব দিয়েছেন। তিনি বলেছেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে এই ধরনের হস্তক্ষেপ অগ্রহণযোগ্য এবং ঔপনিবেশিক মানসিকতার প্রতিফলন।

বিদেশ সচিব বিনয় কোয়াত্রা বুধবার বলেন,’ ইইউ পার্লামেন্টে কাছে স্পষ্ট করা হয়েছে যে এটি সম্পূর্ণরূপে ভারতের অভ্যন্তরীণ বিষয়’। ইতিমধ্যে, ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টে মণিপুরের ঘটনা নিয়ে একটি প্রস্তাব পাস হয় এবং সেখানে ভারত সরকারকে হিংসা বন্ধ করতে এবং ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। বুধবার সন্ধ্যায় বিষয়টি নিয়ে বিতর্কের পর বৃহস্পতিবার এই প্রস্তাব পাস হয়।উল্লেখ্য ,দু’মাস ধরে কুকি ও মেইতি সম্প্রদায়ের মধ্যে হিংসার ঘটনায় প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *