ইডির ক্ষমতা আরও বৃদ্ধি পেলো , যুগান্তকারী রায় দেশের শীর্ষ আদালতের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :আরও বাড়ল ইডির ক্ষমতা। অবশেষে সুপ্রিম কোর্ট ইডির গ্রেফতারির অধিকারের স্বীকৃতি দিল আর্থিক দুর্নীতি দমন আইনে । এমনকি কেন্দ্রীয় সংস্থা ইডি একাধিক কঠোর পদক্ষেপ নিতে পারবে আর্থিক দুর্নীতি দমন আইনে গ্রেফতারি থেকে শুরু করে, অন্যান্য ক্ষেত্রে , সুপ্রিম কোর্ট এমনই নির্দেশ দিল । সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়েছিল পিএমএলএ আইনে ইডির ক্ষমতা নিয়ে। আজ সুপ্রিম কোর্ট খারিজ করে দিল অধিকাংশ মামলা ।

আজ সুপ্রিম কোর্টের বিচারপতি এএম খানউলকারের বেঞ্চের পক্ষ থেকে জানানো হয় , ইডি তল্লাশি, গ্রেফতারির মতো প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবে আর্থিকদুর্নীতির মামলায় । গ্রেপ্তার, তল্লাশি, সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে ইডি। আবার আবেদনকারীরা প্রশ্ন করেছিলেন, অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতারের কোন কারণ না জানিয়ে বা প্রমাণ, নথি না দিয়ে গ্রেপ্তার করা অসাংবিধানিক। সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে এই বক্তব্য। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয় , কোন প্রয়োজন নেই অভিযুক্তকে প্রমাণ বা নথি দেবার।

সুপ্রিম কোর্টের পক্ষ থেকে স্পষ্ট জানানো হল, ইডির সম্পূর্ণ অধিকার আছে গ্রেফতারি থেকে শুরু করে কোন সম্পত্তি বাজেয়াপ্ত করা, কিংবা যে কোন ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নেওয়ার। এক্ষেত্রে বাধ্যতামূলক নয় গ্রেফতারের কারণ জানানো।সুপ্রিম কোর্টের এই রায় বিরোধীরা একটা বড় ধাক্কা খেলো বলে রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন। কারণ বিরোধীদের বারবার অভিযোগ, ইডির মত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলিকে কেন্দ্রীয় সরকার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *