ইন্টারনেট পরিষেবা ৫ ঘণ্টা বন্ধ থাকলো কলকাতা বিমানবন্দরে,দেরিতে উড়ল বিমান চরম নাকাল হলো বিমান যাত্রীরা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আচমকাই বিকল হয়ে গেল প্রযুক্তি। ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে গেল কলকাতা বিমানবন্দরের । তার ফল ভুগতে হলো বিমান যাত্রীদের। ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে যাওয়াতে বোর্ডিং পাস দেওয়ার ক্ষেত্রে দেখা দিল সমস্যা। তার ফল স্বরূপ দেরিতে উড়ল ২৫ বিমান।জানা গিয়েছে, সোমবার বিকেল ৫টা ১৫ নাগাদ অভ্যন্তরীন ইন্টারনেট পরিষেবা বসে যায় কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের । ইন্টারনেট বন্ধ হয়ে যাওয়ায় সার্ভারও বন্ধ হয়ে যায়। ফলে বিমান ধরতে আসা যাত্রীদের বোর্ডিং পাস ইস্যু করার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হয়। বাধ্য হয়ে যাত্রীদের ম্যানুয়ালি বোর্ডিং পাস ইস্যু করতে হয়। এই কাজে সময় বেশি লাগায় বিলম্ব হয় বিমান ওড়ার ক্ষেত্রেও । অন্তত ২৫টি বিমান দেরিতে উড়েছে বলে জানা গিয়েছে।

দেশের প্রায় ১০০টি বিমানবন্দর পরিচালনার দায়িত্ব রয়েছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার ওপরে ।  তাদেরই অধীন এ রয়েছে কলকাতা বিমানবন্দরও । এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার এক আধিকারিক জানিয়েছেন, “বিকেল ৫টা ১৫ নাগাদ বিমানবন্দরের ইন্টারনেট পরিষেবা হঠাৎ বসে যায়। সঙ্গে সঙ্গে আইটি দল তৎপরতার সাথে কাজে লেগে পড়ে। কিন্তু এই পরিষেবা ঠিক করতে ম্যানুয়ালিও কাজ করতে হয়। রাত সাড়ে ১০টা নাগাদ পরিষেবা আবার স্বাভাবিক অবস্থায় ফেরে আসে । কিন্তু এই সময়ের মধ্যে ২৫টি বিমান উড়তে অনেক দেরি যায় । প্রতিটা বিমান ২০ থেকে ২৫ মিনিট দেরি করে উড়েছে। এর ফলে একটু সমস্যার মুখে পড়ছেন বিমান যাত্রীরা ।”

তবে এই দেরি হওয়ার প্রভাব শুধুমাত্র ওই ২৫ বিমানের উপরেই পড়েনি, পড়েছে আরও একাধিক বিমানের উপর। বিমানবন্দরের এক আধিকারিক জানিয়েছেন, “বিমান ওড়া-নামা নির্ভর করে অন্য বিমানের উপরেও। পুরোটাই একটা নেটওয়ার্ক এর মাধ্যমে চলে । কাজে কিছু বিমান উড়তে দেরি হলে অন্য বিমানের ওড়া-নামার ক্ষেত্রেও সময়ের কিছু পরিবর্তন করতে হয়। ফলে ধাক্কা খায় পুরো বিমান পরিষেবা ।” কেন এই ঘটনা ঘটলা, তা তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *