এবার চরম দুঃসংবাদ লাগাম ছাড়া মুদ্রাস্ফীতির মধ্যেই! বাড়তে চলেছে একাধিক অত্যাবশ্যকীয় ওষুধের দাম

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : হু হু করে ক্রমশ বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। এবার ভোক্তাদের জন্য বড় দুঃসংবাদ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ার মধ্যেই । রীতিমতো ১২ শতাংশ বাড়তে চলেছে অত্যাবশ্যকীয় ওষুধের দাম। ১ এপ্রিল থেকে বাড়তে চলেছে পেইনকিলার, অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-ইনফেকটিভ এবং কার্ডিয়াক ওষুধের দাম। চলতি বছরে সরকার ওষুধ কোম্পানিগুলিকে বার্ষিক পাইকারি মূল্য সূচক এর পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম বৃদ্ধির অনুমতি দিতে প্রস্তুত বলে জানা গিয়েছে।

গত বছর, ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA) পাইকারি মূল্য সূচকে ১০.৭ শতাংশ পরিবর্তন ঘোষণা করে। প্রতি বছর ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি ওষুধ (মূল্য নিয়ন্ত্রণ) আদেশ ২০১৩ বা DPCO ২০১৩ অনুযায়ী পাইকারি মূল্য সূচকে পরিবর্তনের ঘোষণা করে। যা নির্ধারিত ওষুধের জন্যযার দাম NPPA দ্বারা নিয়ন্ত্রিত হয়। অ-নির্ধারিত ওষুধগুলি মূল্য নিয়ন্ত্রণের বাইরে এবং ১০ শতাংশ বার্ষিক বৃদ্ধির অনুমতি দেওয়া হয়৷ সাধারণত এই দাম বৃদ্ধির হার খুবই কম হয়। গত কিছু বছরে এই বৃদ্ধির হার ১ থেকে ২ শতাংশের মধ্যে থাকতে দেখা গিয়েছে।

মূল্য নিয়ন্ত্রক অর্থাৎ জাতীয় ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ) এও বলেছে যে সরকার জানিয়েছে WPI-তে বার্ষিক পরিবর্তন ১২.১২ শতাংশ। ৩৮৪টি মলিকিউলের দাম, যা প্রায় ২৭ টি থেরাপির ৯০০ ফরমুলেশনের সঙ্গে মিলে যায় তাঁর দাম ১২ শতাংশের বেশি বাড়ব বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *