উত্তরাখণ্ডে ৬৫, কেরালায় ৪২! মৃত্যুমিছিল ক্রমশ লাফিয়ে লাফিয়ে বাড়ছে বন্যার দাপটে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উত্তরাখণ্ডে মৃত্যু বেড়ে ৬৫ তে দাঁড়াল ভয়াবহ বন্যা ও ধসের কারণে।এখনও নিখোঁজ রয়েছে ১১ জন। আহত হয়েছেন ১৯ জন। উদ্ধারকাজ চলছে এমনকি জেলায় জেলায়। এর মধ্যেই উত্তরাখণ্ডে পৌঁছে পরিস্থিতি দেখে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি জানিয়েছেন সরকারি হিসেব অনুযায়ী উত্তরাখণ্ডের বন্যায় এখনও পর্যন্ত ৭ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলেই। রাস্তাঘাট বিপর্যস্ত হয়েছে এমনকি উত্তরাখণ্ডের বহু জায়গায়, এর ফলে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়েছে প্রত্যন্ত অঞ্চলের।বহু জায়গায় বন্ধ রয়েছে মোবাইল বা ইন্টারনেট পরিষেবাও। এমনকি বহু জায়গায় কারেন্ট নেই, জল নেই, খাবারও পর্যন্ত নেই।

এখনও আবহাওয়া পুরোপুরি স্বস্তিদায়ক নয় গতকাল থেকে বৃষ্টি খানিকটা কমলেও।এর মধ্যেই উত্তরাখণ্ডে ১৭ জন অভিযাত্রী নিখোঁজ হয়ে যান। গত ১৪ অক্টোবর দলটি উত্তরাখণ্ডের উত্তরকাশী সংলগ্ন হরসিল থেকে হিমাচলের কিন্নর জেলার ছিটকুলের দিকে রওনা দেয়। ট্রেকারদের সন্ধান মিলছিল না হরশিল-ছিটকুল সংযোগকারী দুর্গম লামখাগা পাসে পৌঁছনোর পর থেকেই। গতকাল, বৃহস্পতিবার ৯ জনের দেহ উদ্ধার করে উত্তরাখণ্ডের স্টেট রেসপন্স ডিজাস্টার ফোর্স ।তাঁদের মধ্যে ৫ জন গিয়েছিলেন পশ্চিমবঙ্গ থেকে।

অন্যদিকে বিপর্যয় ক্রমশ বাড়ছে কেরালাতেও, মৃতের সংখ্যা অন্ততপক্ষে ৪২ সে রাজ্যে। বহু বাড়িঘর তলিয়ে গেছে এমনকি জলের তলায়। ভূমিধসে বাড়িঘর ভেঙে গেছে অনেক জায়গায় ।সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইদুক্কি ও কত্তায়াম জেলা। সবচেয়ে বেশি ভূমিধস হয়েছে এ দুই জেলায়। এছাড়াও নতুন করে কমলা ও হলুদ সতর্কতা জারি করা হয়েছে তিরুঅনন্তপুরম, কোট্টায়াম কোল্লাম, আলাপুজা, এর্নাকুলাম-সহ বেশ কয়েকটি জেলায়। এর মধ্যেই বন্যার জল একটু নামতেই নিচু এলাকাগুলোয় ফের আকস্মিক বন্যা দেখা দিয়েছে রাজ্যের স্লুইস গেটগুলি খুলে দেওয়ার কারণে। অবিরাম উদ্ধারকাজ চালানো হচ্ছে এনডিআরএফের তরফে। এর মধ্যেই আবহাওয়া দপ্তর জানিয়েছে রাজ্যজুড়ে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *