নবান্নের আরও স্বনির্ভর হওয়ার নির্দেশ প্রত্যেকটি জেলায় কাপড় তৈরির ক্ষেত্রে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নবান্ন বিশেষ জোর দিচ্ছে রাজ্যে কর্মসংস্থানের এবং বিনিয়োগের উপরে। তাই এবার থেকে রাজ্য সরকার জেলাগুলিকে স্বনির্ভর করার জন্য আরও বেশি পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। নবান্ন থেকে দেওয়া এক নির্দেশ জানানো হয়েছে যে কাপড় তৈরি করার ক্ষেত্রে আরও স্বনির্ভর হতে হবে প্রত্যেকটি জেলাকে।

মঙ্গলবার মুখ্যসচিব এইচ কে দ্বিবেদি এই নির্দেশ দেন জেলাশাসকদের সঙ্গে বিশেষ এক বৈঠকে। এই গুরুত্বপূর্ণ বৈঠকে জেলাগুলির ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পকে আরও মজবুত করার একটি ব্লুপ্রিন্ট তৈরি করতে মুখ্যসচিব একটি বৈঠক করেন জেলাশাসকদের সঙ্গে। বৈঠকে মূল আলোচনার বিষয় ছিল, এবার থেকে আরও জোর দিতে হবে নিজের জেলায় নিজের কাপড় তৈরি করার ক্ষেত্রে। এছাড়াও আরও উৎসাহ দিতে হবে রাজ্য জুড়ে হ্যান্ডলুম ও পাওয়ারলুম তৈরি করার জন্যও । সেই কারণেই মুখ্যসচিব জানান কাপড় তৈরি করার জন্য নিয়মে আরও সরলীকরণ আনা হবে বলেও।

পাশাপাশি মুখ্যসচিব স্বনির্ভর গোষ্ঠীকে আরও প্রশিক্ষিত করার জন্য প্রয়োজনে প্রশিক্ষণের ব্যাবস্থার দিকে নজর দেওয়ার নির্দেশ দেন। এছাড়া তিনি বলেন রাজ্যের তৈরি কাপড়ের গুণমান বাড়ানোর কথাও। যাতে কোনও অসুবিধা না হয় ভিনরাজ্য বা বিদেশে রফতানি করার ক্ষেত্রেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *