এই ভুলগুলি একেবারেই করবেন না স্যানিটাইজার ব্যবহারের সময় , হতে পারে মারাত্মক বিপদও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :হ্যান্ড স্যানিটাইজার আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে করোনা অতিমারিতে । আজ হ্যান্ড স্যানিটাইজারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এই মারণ ভাইরাসের সংক্রমণ রোধ করতে। সর্বদা সব পরিস্থিতিতে সম্ভব হয়ে ওঠে না সাবান জল দিয়ে হাত ধোওয়া, বিশেষ করে বাড়ির বাইরে বেরোলে। সেক্ষেত্রে একধরনের রক্ষাকবচ হিসেবে কাজ করে হ্যান্ড স্যানিটাইজার ।তবে হ্যান্ড স্যানিটাইজারের সঠিক ব্যবহার ও বিধিনিষেধ সম্পর্কে, এখনও সেভাবে আমরা অবগত নই। আসুন এবার জেনে নেওয়া যাক, কী করণীয় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে ও কি করা একেবারেই উচিত নয়।

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে কী করণীয়
১) পাবলিক স্পেসে যেসব স্থানে সবচেয়ে বেশি স্পর্শ করা হয়, যেমন – দরজার হাতল, টয়লেটের ফ্ল্যাশ, টেবিল টপ, ইত্যাদি। অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন এই সব জায়গা আপনি স্পর্শ করলে।

২) অবশ্যই যেন অ্যালকোহল ভিত্তিক হয় হ্যান্ড স্যানিটাইজার। যার মধ্যে থাকবে ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল। কম অ্যালকোহলযুক্ত বা অ্যালকোহল ছাড়া স্যানিটাইজার কার্যকর নয় জীবাণুর বিরুদ্ধে আপনাকে রক্ষা করতে।

৩) ভালভাবে স্যানিটাইজ করুন হাত এবং হাতের প্রতিটি আঙুল । দুটি হাতের সব জায়গায় স্যানিটাইজার নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড পর্যন্ত ঘষুন, যতক্ষণ না পর্যন্ত হাত শুকনো হচ্ছে।

৪) মেয়াদ শেষ হয়ে গেছে, ব্যবহার করবেন না এমন হ্যান্ড স্যানিটাইজার। মেয়াদ শেষ হয়ে যাওয়া হ্যান্ড স্যানিটাইজারে অ্যালকোহলের পরিমাণ হ্রাস পায় এবং কার্যক্ষমতাও কমে যায়।

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে কী করবেন না ১) হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন না আপনার হাত যদি ময়লা অথবা চিটচিটে থাকে। বরং হাত ভাল করে ধুয়ে নিন উষ্ণ গরম জল ও সাবান দিয়ে। ২) হাতে স্যানিটাইজার নিয়ে, পুরো হাত ভাল করে ঘষুন কমপক্ষে ২০ সেকেন্ড। হাতে স্যানিটাইজার নেওয়া মাত্রই মুছে বা ধুয়ে ফেলবেন না, তাহলে স্যানিটাইজার কার্যকর হবে না জীবাণুনাশের ক্ষেত্রে। ৩) যদি আপনি কোনও রাসায়নিক অথবা বিষাক্ত কীটনাশক স্পর্শ করেন, তবে এক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন না হাত পরিষ্কার করতে । বরং এক্ষেত্রে, হাত ভালো করে ধুয়ে নিতে হবে সাবান এবং হালকা গরম জল দিয়ে। ৪) হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরিবর্তে, বাচ্চাদের উৎসাহিত করুন সাবান ও জল দিয়ে ভাল করে হাত ধুতে। কারণ বাচ্চাদের ক্ষেত্রে, স্যানিটাইজার ভুলবশত খেয়ে ফেলার সম্ভাবনা থাকে। যা অল্প পরিমাণে পেটে গেলেও, হতে পারে মারাত্মক বিষক্রিয়া। ৫) হ্যান্ড স্যানিটাইজার অতিরিক্ত পরিমাণে ব্যবহার করবেন না। কারণ ত্বক শুষ্ক এবং রুক্ষ হয়ে উঠতে পারে অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে। এমনকি ত্বকের স্বাস্থ্যকর অণুজীব ধ্বংস হতে পারে, যার ফলে আরও বেড়ে যেতে পারে সংক্রমণের ঝুঁকি। ৬) হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার পর, খাবার খাওয়ার আগে অথবা রান্নার আগে, হাত অবশ্যই ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিন। কিছু কিছু হ্যান্ড স্যানিটাইজারে 1-প্রোপানল উপাদানটি থাকে, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উপর বাজে প্রভাব ফেলতে পারে। 1-প্রোপানলের সংস্পর্শে আসা ব্যক্তির ক্ষেত্রে বিভ্রান্তি, চেতনা হ্রাস, হার্ট রেট কমে যাওয়া এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যার মতো বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *