এক অভিনব উদ্যোগ, দু’-কেজি চাল মিলবে এক কেজি প্লাস্টিক জমা দিলেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দু’-কেজি চাল মিলবে এক কেজি প্লাস্টিক দিলেই। রাস্তায় প্লাস্টিক না ফেলে পঞ্চায়েত থেকে আসা গাড়িতে জমা দিলে দ্বিগুন পরিমাণে ভাতের চাল দেওয়া হবে প্লাস্টিকের ওজনের। পূর্ব বর্ধমান জেলার পূর্বস্থলীর জাহান্নগর গ্রাম পঞ্চায়েত নিল এমনি এক অভিনব উদ্যোগ।

ইতিমধ্যেই পাঁচটি গাড়ির ব্যবস্থা করা হয়েছে জাহান্নগর গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকেও। এলাকার বিভিন্ন জায়গায় ঘোরার সময় বাঁশি বাজাবে গাড়ির চালক। ফলে এলাকাবাসী তাঁদের বাড়িতে জমা হওয়া প্লাস্টিকের প্যাকেট সহ অন্যান্য সামগ্রী ওই গাড়িতে জমা দেবেন রাস্তায় ধারে না ফেলে। এক কেজি প্লাস্টিকের বিনিময়ে দেওয়া হবে দু’-কেজি চাল। গাড়িগুলিকে এমনকি ঘুরতে দেখা যায় জাহান্নগর গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকাতেও। এমনকি স্থানীয়রাও স্বাগত জানিয়েছেন পঞ্চায়েতের এই উদ্যোগকেও।

এ বিষয়ে স্থানীয় এক বাসিন্দা শ্রাবণী ঘোষ বলেন, “আগে বাড়িতে জমা হওয়া প্লাস্টিকের প্যাকেট সহ অন্যান্য সামগ্রী রাস্তার ধারে ফেলে দিতাম । প্লাস্টিক রাস্তায় ফেলতে মানা করা হয়েছে পঞ্চায়েতের তরফে। বাড়িতে গাড়ি এসেছিল। প্লাস্টিক জমা দিয়েছি সেখানেই। ফলে, পঞ্চায়েত থেকে দু’-কেজি চাল দিয়েছে ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *