এখনই কোনো সম্ভাবনা নেই দূরপাল্লার ট্রেনের পরিষেবা স্বাভাবিক হওয়ার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দূরপাল্লার ট্রেনের চলাচল কবে আবার স্বাভাবিক হবে? দেশের আম জনতার মধ্যে এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। এমনকি অনেকেই ধরে নিয়েছিলেন সাধারণ মেল-এক্সপ্রেস ট্রেনের চলাচল ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করবে আগামী এপ্রিল থেকেই । কিন্তু দেশে নতুন করে বৃদ্ধি পাওয়া করোনা সংক্রমণ ফের জল ঢালল সেই আশায়। রেলমন্ত্রক সূত্রে আরও জানা যাচ্ছে, এখনই কোনো রকমে স্বাভাবিক করা হচ্ছে না দূরপাল্লার ট্রেন চলাচল।

প্রসঙ্গত, গত বছর আনলক পর্ব শুরু হওয়ার পর কিছু দূরপাল্লার ট্রেন চালু করা হয়েছিল ১২ মে থেকে । যদিও সেগুলি চলাচল করছে স্পেশাল ট্রেন হিসেবেই। ধাপে ধাপে সেই ট্রেনের সংখ্যা কিছুটা বাড়লেও এখনওপুরোপুরি স্বাভাবিক হয়নি দূরপাল্লার ট্রেন চলাচল। রেলের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি বছরের ৩১ মার্চ এই বিশেষ ট্রেনগুলির মেয়াদ শেষ হচ্ছে। ফলে অনেকেই ধরে নিয়েছিলেন ট্রেন পরিষেবা স্বাভাবিক ছন্দেই ফিরে আসবে ১ এপ্রিল থেকেই। কিন্তু ইতিমধ্যে আরও তিন মাস বাড়ানো হয়েছে কয়েকটি বিশেষ ট্রেনের মেয়াদ।

রেল সূত্রে খবর, ওই রুটে চাহিদা বেশি থাকতেই এই সিদ্ধান্ত। তবে কি পরিষেবা কমতে পারে? এই বিষয় রেল দপ্তর জানিয়েছে , কয়েকটি গুরুত্বপূর্ণ রুটে চাহিদা বেশি থাকলেও তেমন প্রবণতা নেই অধিকাংশ বিশেষ ট্রেনের ক্ষেত্রে।অনেকেই এড়িয়ে চলছেন ট্রেনের সফর । এই পরিস্থিতিতে এখনই রেল কর্তারা পুরো মাত্রায় দূরপাল্লার ট্রেন পরিষেবা স্বাভাবিক করার পথে হাঁটছেন না। বরং এ ক্ষেত্রে তাঁদের বক্তব্য, যে রুটগুলিতে চাহিদা বেশি, সেখানে যাত্রী চাপ সামাল দিতে বাড়তি ট্রেন চালানো হবে বা ‘ক্লোন’ ট্রেন চালানো হতে পারে মূল ট্রেনের আগে। ফলে এখনই যে স্বাভাবিক ছন্দে ছুটবে না দূরপাল্লার ট্রেন, রেলের মনোভাবে সেটা পরিস্কার। তাই আপাতত বাড়তি ভাড়া গুনেই রেলযাত্রীদের যাত্রা করতে হবে ওই স্পেশাল ট্রেনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *