এখন থেকে রূপান্তরকামীদের কোনো টিকিট লাগবে না রাজধানীতে বাসে উঠলে পরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তেলঙ্গনা বিধানসভা নির্বাচনের প্রচারে কংগ্রেসের দেওয়া প্রতিশ্রুতিগুলির মধ্যে অন্যতম ছিল, মূলত ‘মহালক্ষ্মী প্রকল্প’। এই প্রকল্পের অধীনে মহিলা, বালিকা এবং রূপান্তরকামীদের বিনামূল্যে বাস পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। বলা যায়, বিভিন্ন জনমুখী প্রতিশ্রুতিতে ভর করেই কংগ্রেস তেলঙ্গনায় সরকার গঠন করে।

আবার এদিকে মহিলাদের বিনামূল্যে বাস পরিষেবা দেওয়া আগেই শুরু করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। এবার সেই তেলাঙ্গানা মডেলকে অনুসরণ করে আরও একধাপ এগিয়ে রূপান্তরকামীদের জন্য বিনামূল্যে বাস পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। এমনকি তিনি জানান, দিল্লি পরিবহণ নিগমের বাসেই এখন থেকে বিনা টিকিটে সফর করতে পারবেন রূপান্তরকামীরা।

রূপান্তরকামীদের বিনামূল্যে বাস পরিষেবা দেওয়ার খবরটি জানিয়ে টুইট করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। তিনি এও বলেন, “আমাদের সমাজে এখনও তৃতীয় লিঙ্গের মানুষেরা চরম হেনস্থার শিকার হয়। এটা হওয়া কোনো ভাবেই উচিত নয়। তারাও মানুষ এবং তাদেরও সমান মর্যাদা পাওয়ার অধিকার রয়েছে। তাই বিনামূল্যে বাস পরিষেবার বিলটি শীঘ্রই মন্ত্রিসভায় পাশ করা হবে এবং প্রকল্পটি চালু করা হবে যত তাড়াতাড়ি সম্ভব।” এই পদক্ষেপের ফলে দিল্লির রূপান্তরকামীরা বিশেষ উপকৃত হবেন বলেও কেজরীবাল টুইটে উল্লেখ করেছেন।

উল্লেখ্য , মুখ্যমন্ত্রী হওয়ার পরই দিল্লিবাসীর জন্য বিশেষ কতকগুলি জন কল্যাণকর পদক্ষেপ করেন অরবিন্দ কেজরীবাল। তারপর ২০১৯ সালে দিল্লিতে মহিলাদের জন্য বিনামূল্য বাস পরিষেবা শুরু করেন তিনি। এবার রূপান্তরকামীদেরও এই পরিষেবার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করলেন কেজরীবাল। সম্প্রতি দিল্লি সরকারের নারী ও শিশু উন্নয়ন বিভাগ রূপান্তরকামীদের জন্য বিভিন্ন পদক্ষেপ করার অনুমোদন দিয়েছে। যার মধ্যে চাকরির আবেদনপত্রে ‘তৃতীয় লিঙ্গ’ বিভাগ যোগ করার প্রস্তাব রয়েছে। এটির যাতে অপব্যবহার না হয় সেজন্য একটি মনিটরিং সেলও স্থাপন করা হয়েছে। এদিকে লোকসভা ভোটের প্রাক্কালে রূপান্তরকামীদের জন্য কেজরীবাল সরকারের এই সমস্ত পদক্ষেপ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *