এবার বাংলায় আসছে চলেছে বিশাল বিনিয়োগ, ২০০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত সুইডিশ সংস্থা IKEA -র,হতে চলেছে ৪০০০ এর নতুন কর্মসংস্থানও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাংলায় ফের আসছে চলেছে বড় অংকের বিদেশী বিনিয়োগ। মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে যেভাবে প্রত্যেক বছর নিয়ম করে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন করে গিয়েছেন বাংলায় বিনিয়োগ আকর্ষণের জন্য তাতে বাংলার বিভিন্ন জায়গায় শিল্প ও বিনিয়োগের সম্ভাবনা স্পষ্ট হয়েছে দেশ-বিদেশের বিনিয়োগকারীদের কাছে।

এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকবার বাণিজ্য সফরে ইউরোপ সফরে গিয়ে বাংলার বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরেছেন ইউরোপের বিশিষ্ট শিল্প সংস্থা গুলির কাছে।তার ফলেই সুইডেনের বিখ্যাত হোম ফার্নিসিং সংস্থা আইকেইএ বাংলায় দুটি বিশাল মাপের স্টোর খুলতে আগ্রহ প্রকাশ করেছিল আগেই। ইউরোপ কথা গোটা পৃথিবীর প্রথম সারির এই হোম ফারনিশিং সংস্থা বাংলায় দুটি বড় মাপের স্টোর খুললেন সেখানে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে কর্মসংস্থান হবে অন্তত ৪০০০০ জনের। কয়েকদিন আগে গুরগাঁও এবং নয়ডাতে প্রায় সাত হাজার কোটি টাকা বিনিয়োগে নিজেদের আন্তর্জাতিক মানের স্টোর তৈরির কাজ শুরু করেছে সুইডেনের বিখ্যাত এই সংস্থা।

করোনার আগেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে চিঠি দিয়ে বাংলায় বিনিয়োগের বিষয় নিজেদের আগ্রহ প্রকাশ করেছিল এই সংস্থা।শান্তির পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে লেখা চিঠিতে এও জানানো হয়েছিল বাংলায় তারা ১৫০ পয়েন্ট ৫ মিলিয়ন ডলার বা ভারতীয় মূল্যে প্রতি স্টোর পিছু এক হাজার কোটি টাকা বিনিয়োগ করতে আগ্রহী।

তবে শুধু তাই নয় বাংলায় যে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে সেই বিষয়টি উল্লেখ করে মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে তারা এও জানিয়েছিলেন পশ্চিমবঙ্গে বিনিয়োগের দুর্দান্ত পরিবেশ লক্ষ্য করেছি আমরা। সেই কারণে প্রতি স্টোর পিছু প্রত্যক্ষভাবে ৮০০ এবং পরোক্ষভাবে বারোশো জনের কর্মসংস্থান হবে। অর্থাৎ দুটি স্টোরে ২০০০ কোটি টাকা বিনিয়োগের পাশাপাশি ৪০০০ জনের কর্মসংস্থান হবে। উল্লেখ্য , সুইডিশ সংস্থা আইকেইএ আগামী ২০২৫ সালের মধ্যে ভারত বর্ষ জুড়ে বিভিন্ন রাজ্যের ২৫টি স্টোর খোলার জন্য ১০ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্যমাত্রা ধার্য করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *