এটিএম জালিয়াতি এক নতুন পদ্ধতিতে, কলকাতায় গায়েব হল ৪০ লাখ টাকা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার কলকাতাতেও এক নতুন পদ্ধতিতে এটিএম জালিয়াতি শুরু হলদিল্লির কায়দায়৷ দেদার এই নতুন সাইবার দস্যুরা টাকা গায়েব করে দিচ্ছে এটিএম না ভেঙেই। এই বিষয়ে কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা জানিয়েছেন, জালিয়াতরা একটি যন্ত্রের সাহায্যে নিচ্ছে এটিএম থেকে টাকা তুলতে। চক্রটি এটিএম থেকে টাকা বের করে নিচ্ছে এই যন্ত্রের সাহায্যেই।

তদন্তে নেমে ইতিমধ্যেই একাধিক সাইবার বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছেন কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের গোয়েন্দারা এবং ব্যাংক দুর্নীতি দমন শাখার আধিকারিকরা৷ সেই আলোচনায় তাঁরা জানতে পেরেছেন, যত অংকের টাকা তোলার জন্য মেশিনকে নির্দেশ দেওয়া হচ্ছে। তার থেকে এটিএম থেকে বেরচ্ছে কয়েক গুণ বেশি টাকা । আরও জানা গিয়েছে, এই গোটা প্রক্রিয়াটি ঘটানো হচ্ছে এটিএমের সফটওয়্যার জালিয়াতি করেই।

জালিয়াতরা প্রথমে একটি তার যুক্ত করছে এটিএময়ের সঙ্গে। এরপর সেই তার জুড়ে দিচ্ছে তাদের নিজেদের কাছে থাকা মেশিনটির সঙ্গে৷ এর পরেই সেখানে যত অঙ্কের টাকা তোলার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। এটিএম থেকে অনায়াসেই বেরিয়ে আসছে ঠিক তার থেকে বেশি অঙ্কের টাকা। দিল্লিতে প্রথমে এই ঘটনা ঘটেছে একাধিক বার৷ এবার কলকাতাতেও সামনে এল এই ঘটনা৷ জানা গিয়েছে, গত, ৯ দিনে ধরে এটিএম থেকে তুলে নেওয়া হয়েছে প্রায় ৪০ লাখ টাকা৷

গোয়েন্দা প্রধান জানিয়েছেন,নিউমার্কেটের একটি এটিএম থেকে এভাবে তোলা হয়েছে ১৮ লাখ ৮০ হাজার টাকা। ১৩ লাখ ৮০ হাজার টাকা যাদবপুর থানা এলাকার একটি এটিএম থেকে এবং কাশীপুর থানা এলাকার একটি এটিএম থেকে তোলা হয়েছে ৭ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *