এবার আর মৃত্যু নয় ম্যালেরিয়ায়, এক যুগান্তকারী ওষুধ আবিষ্কার করল ভারতীয় বৈজ্ঞানিক!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবারথেকে আর মৃত্যু নয় ম্যালেরিয়ার কারণে। প্রতি বছর গোটা বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ম্যালেরিয়ার কারণে মৃত্যুর ঝুঁকিতে থাকে ম্যালেরিয়ার কারণে। এবার ভারতীয় বিজ্ঞানীরা আবিষ্কার করলেন এমন এক ওষুধ যার ফলে ম্যালেরিয়ার মৃত্যুর সংখ্যা কমবে। ভারতীয় বিজ্ঞানীরা দাবি অনুযায়ী, গ্রিসেওফুলভিন নামক এই ওষুধ আসলে একটি অ্যান্টিফাঙ্গাল ড্রাগ। যদি এটিকে ফ্রন্টলাইন আর্টেমিসিনিন-ভিত্তিক কম্বিনেশন থেরাপির সঙ্গে দেওয়া হয় তাহলে ম্যালেরিয়ায় মৃত্যু প্রতিরোধে সাহায্য করবে।

গবেষণা চলছিল বহুদিন ধরে। ভুবনেশ্বর ভিত্তিক ইনস্টিটিউট অফ লাইফ সাইন্স এর বিজ্ঞানীরা একটি ছত্রাক বিরোধী ওষুধের পরীক্ষা পরীক্ষায় সফল হয়েছেন। বিজ্ঞানীরা দাবি করেছেন, এটি ম্যালেরিয়ার মৃত্যুহার কমিয়ে আনতে সক্ষম। ড. বিশ্বনাথন অরুণ নাগরাজের নেতৃত্বে বায়ো-টেকনোলজি বিভাগের অধীনে দাবি করা হয়, গ্রিসেওফুলভিন এমন এই অ্যান্টিফাঙ্গাল ড্রাগ ম্যালেরিয়া রোগীদের ক্ষেত্রে বড়সড় সুরাহা হতে চলেছে। গোটা বিশ্ব স্বাস্থ্যের অন্যতম একটি উদ্বেগ হল ম্যালেরিয়া। ২০২২ সালে বিশ্বব্যাপী প্রায় ২৪.১ কোটি ম্যালেরিয়ার মামলা পাওয়া গিয়েছে। যার মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৬.২৭ লক্ষ মানুষের। সবথেকে ঝুঁকিপূর্ণ জনসংখ্যার মধ্যে রয়েছে পাঁচ বছরের কম বয়সী শিশু এবং গর্ভবতী মহিলারা। ম্যালেরিয়া নির্মূল করার জন্য তীব্র বৈশ্বিক প্রচেষ্টা সত্ত্বেও বিশ্বব্যাপী এর প্রকোপ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়নি।

সাধারণত পরজীবীদের ওষুধ প্রতিরোধ ক্ষমতা এবং মশার মধ্যে কীটনাশক প্রতিরোধের কারণে ম্যালেরিয়াতে রোগীর পরিস্থিতি আরো খারাপ হয়ে যায়। ম্যালেরিয়া পরজীবী প্রাণীদের লোহিত রক্তকণিকায় প্রবেশ করার পর প্রচুর পরিমাণে হিমোগ্লোবিন নষ্ট করে দেয়। পাশাপাশি রক্তে স্বাভাবিকভাবে অক্সিজেন চলাচলে বাধা দেয়। বিজ্ঞানীদের দাবি অনুযায়ী, ম্যালেরিয়া রোগীদের মৃত্যু কমাতে এই ওষুধটি দারুণ সহায়ক হতে পারে। বর্তমানে এই ওষুধের ট্রায়াল চলছে। সাধারণত প্লাজমোডিয়াম ফ্যালসিপেরাম ম্যালেরিয়া রোগীদের জন্য ACT ব্যবহার করা হয়। পরীক্ষা শেষ করার পর, বিজ্ঞানীরা বলেছিলেন যে প্রাণীদের ওষুধটি দেওয়া হয়েছিল এবং এটি তাদের লোহিত রক্তকণিকায় দ্রবীভূত হওয়ার পরে প্রচুর পরিমাণে হিমোগ্লোবিন নিঃসৃত হয়। এটি এক ধরণের প্রোটিন যা রক্তে অক্সিজেন দ্রবীভূত করতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *