এবার ই-অটো নামছে শহরের রাস্তায়,সাক্ষী থাকবে কলকাতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকার ই-পরিবহণের ওপর বিশেষ জোর দিচ্ছে কলকাতা সহ রাজ্যের বড় শহরগুলিতে দূ্ষণমাত্রা কমাতে। তাই মানুষের আগ্রহ বাড়াতে নানা চেষ্টা করা হল গত তিন দিন ধরে চলা ই-পরিবহণ মেলাতে। তবে ই-অটো হল এর মধ্যে বিশেষ ভাবে উল্লেখযোগ্য। মূলত অটো চলাচল করে রাজ্যের প্রতিটি প্রান্তেই। এমনকি অটো থেকে দূষণ ছড়ানোর অভিযোগ ওঠে বহু ক্ষেত্রেই। এবার রাজ্য পরিবহণ দফতর নয়া ই-অটো আনতে চাইছে সেই পুরনো জ্বালানির অটো বদলে ফেলে।

ইতিমধ্যেই পরিবহণ দফতরের আধিকারিকরা আলোচনা সেরেছেন এই বিষয়ে। খুব শীঘ্রই আলোচনা হবে অটো ইউনিয়নের প্রতিনিধিদের নিয়ে। এমনকি ই-অটো মডেল দেখেছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম নিজেও। এছাড়াও ইলেকট্রনিক চার্জিং স্টেশন বসানো হচ্ছে নিউটাউন-সল্টলেক সহ কলকাতার একাধিক জায়গায়।চার্জ করার সুবিধা থাকবে সেখানেই। আর দূষণের মাত্রা এমনকি শূন্যতে এসে ঠেকবে এই অটো চললে। তাই রাজ্য বিশেষ জোর দিচ্ছে ই-অটোতে। কলকাতা শহরে দূষণ নিয়ন্ত্রণ প্রশংসা পেয়েছে এমনকি world economic forum এরও।

এদিকে পরিবেশ দূষণ ক্রমশ কমেছে ইলেকট্রিক বাস ও ফেরি ব্যবস্থার কারণে। এমনকি এই ব্যবস্থা ভীষণ ভাবে কার্যকরী আগামী দিনে দূষণ কমাতে। ক্রমশ দূষণ বাড়ছে রাজধানী দিল্লিতেও। সেখানে প্রশংসা কলকাতার এই বিশেষ উদ্যোগের। রাজ্য পরিবহণ দফতর সূত্রে আরও খবর, আরও ১০০০টি পরিবেশবান্ধব বৈদ্যুতিক বাস শহরের রাস্তায় নামতে চলেছে আগামী কয়েক বছরেই। কলকাতা ও নিউটাউনের বিভিন্ন বাস ডিপো থেকে সেগুলি চলবে। বাসগুলি যোগাযোগ রক্ষা করবে শহরের বিভিন্ন প্রান্তের সঙ্গে। বর্তমানে একাধিক বৈদ্যুতিক বাস বা ই-বাস চলে শহর কলকাতায় । শহরে নামা ই-বাস সাধারণ মানুষের মধ্যে খুবই জনপ্রিয় হয়েছে গত তিন বছর থেকে। এমনকী বিদেশের দরবারেও খুব প্রশংসিত হয়েছে।

তাই পশ্চিমবঙ্গ পরিবহণ দফতর আরও বেশি সংখ্যক পরিবেশবান্ধব এই বাস নামাতে চাইছে পরিবহন ব্যবস্থার পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে। ইতিমধ্যেই একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে চার্জিং স্টেশনের সংখ্যা বাড়ানো থেকে শুরু করে আধুনিক মানের বাসস্ট্যান্ড তৈরির ক্ষেত্রে। ফলে পরিকাঠামোগত দিক থেকে কোনও সমস্যা হবে না এই ধরনের বাস বাড়ালে। পাশাপাশি পরিবহন দপ্তরের তরফে পরিকল্পনা নেওয়া হয়েছে সোলারাইজড বাস ডিপো তৈরি করারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *