এবার কলকাতা থেকে ব্যাঙ্কক যাওয়া যাবে গাড়িতে চেপে , তৈরি হচ্ছে এক সুদীর্ঘ বিশাল হাইওয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা থেকে গাড়িতে চেপে শিলিগুড়ি হয়ে যাওয়া যাবে ব্যাঙ্কক। আগামী তিন-চার বছরের মধ্যে এই স্বপ্ন সত্যি হবে শহরবাসীর। থাইল্যান্ড, মায়ানমার এবং ভারতের মধ্যে দিয়ে ২,৮০০ কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তা তৈরি করা হচ্ছে। যে রাস্তা চালু হয়ে গেলে কলকাতা থেকে বিমানে চেপে নয়, গাড়িতে করে যাওয়া যাবে ব্যাঙ্ককে।

জানা গিয়েছে, ‘বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিকাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন’-র আওতায় এই হাইওয়ে নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।প্রকল্পের রুট অনুযায়ী, ব্যাঙ্কক থেকে হাইওয়ে শুরু হবে। যার কিছুটা অংশ থাইল্যান্ডের মধ্যে দিয়ে যাবে। এরপর হাইওয়ে মায়ানমারে প্রবেশ করবে।তারপর ঢুকে পড়বে ভারতে। দেশের উত্তর-পূর্ব রাজ্য হয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করবে রাস্তাটি। শিলিগুড়ি হয়ে কলকাতায় এসে শেষ হবে হাইওয়েটি।জানা গিয়েছে, ভারতের নাগাল্যান্ডের কোহিমা, মণিপুরের মোরে, অসমের গুয়াহাটির মতো জায়গা ছুঁয়ে যাবে এই আন্তর্জাতিক হাইওয়ে। উত্তর-পূর্ব ভারত হয়ে মায়ানমারে ঢুকবে ওই হাইওয়ে।

এদিকে, কলকাতায় ভারতীয় বিদেশ মন্ত্রক এবং ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সর একটি অনুষ্ঠানে মঙ্গলবার থাইল্যান্ডের তরফে জানানো হয়, ব্যাঙ্কক থেকে কলকাতা পর্যন্ত হাইওয়ের কাজ জোরকদমে চলছে।আন্তর্জাতিক ওই হাইওয়ের যে অংশ থাইল্যান্ডের মধ্যে দিয়ে যাবে, সেই অংশের কাজ প্রায় শেষের মুখে বলে জানানো হয়েছে। তবে কবে পুরো হাইওয়ে চালু হবে, তা আপাতত নির্ভর করছে মায়ানমার এবং ভারতের অংশের কাজের উপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *