এবার গঙ্গার নিচ দিয়ে মেট্রো রেল ছুটবে ক্রিসমাসেই ! ট্রায়াল সম্পন্ন হতে পারে এপ্রিলেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আর মাত্র কয়েকটা মাস অপেক্ষা করতে হবে সকলকে। তার পরেই চালু হচ্ছে গঙ্গার নিচ দিয়ে পাতালপথ। হাওড়া থেকে শিয়ালদহ পর্যন্ত লাইন তৈরির কাজ একদম শেষের দিকে এসে ঠেকেছে। সব ঠিক থাকলে ডিসেম্বরেই এই পথে মেট্রো চালু হয়ে যাবে। যার ফলে সাধারণের যাতায়াত আরও মসৃণ হবে। মেট্রো রেল সূত্রে, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত পাতালপথ খুলে যাবে এই বছরই। অতএব ক্রিসমাসেই এই রুটে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। ভারতের মধ্যে নদীগর্ভে পাতালপথ তৈরিতে এটিই প্রথম।

‘সংবাদ প্রতিদিন’-এ প্রকাশিত প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, হাওড়া মেট্রো স্টেশনটি গঙ্গার নিচে সবচেয়ে গভীর স্টেশন হিসেবে তৈরি হচ্ছে। মাটি থেকে প্রায় ৩০ মিটার গভীরে স্টেশনটি হতে চলেছে। এটি চালু হলে একদিকে, শিয়ালদহ মেট্রো স্টেশনের মাধ্যমে হাওড়া থেকে সেক্টর ফাইভ পর্যন্ত সরাসরি যোগাযোগ তৈরি হবে। অন্যদিকে এসপ্ল্যানেডের মাধ্যমে দক্ষিণেশ্বর-কবি সুভাষের মধ্যে সংযোগ তৈরি হবে। বলতে গেলে, সড়কপথের যানজট অনেকটাই এড়িয়ে উঠতে পারবে সাধারণেরা। গঙ্গার নিচে এই সুড়ঙ্গ বানানোর জন্য অস্ট্রিয়া থেকে ১৭১০ মেট্রিক টন ইস্পাত এনে ট্র্যাক তৈরি করা হয়েছে। যা খুব একটা সহজ ছিল না ইঞ্জিনিয়ারদের জন্য। কিন্তু দিন-রাত মাথার ঘাম পায়ে ফেলে এই কাজ করেছে তাঁরা।

আগামী এপ্রিলে এই অংশে মেট্রোর ট্রায়াল হতে পারে। তিন দিনের ট্রায়াল রান হওয়ার কথা আছে। ‘হিন্দুস্তান টাইমস বাংলা’য় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আগেই কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছিল, যদি শিয়ালদহ-এসপ্ল্যানেড অংশের কাজ শেষ না হয়, তাহলে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত পরিষেবা শুরু করা হবে। উল্লেখ্য, বউবাজারে ভূমিধসের কারণে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ বারবার বাধা প্রাপ্ত হয়েছে। মূলত বউবাজারের মোট তিনটি জায়গায় সমস্যা রয়েছে। মাটিতে বালির পরিমাণ বেশি থাকায় তিন জায়গায় টানেল তৈরিতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে মেট্রো রেল কর্পোরেশনকে। শেষমেশ দুর্গা পিতুরি লেনের মাটি পরীক্ষা করা সংস্থা কর্পোরেশনকে পশ্চিমগামী সুড়ঙ্গের কাজ শুরু করতে বলেছে। আর তাতে আগামী দু’মাসের মধ্যে বউবাজার এলাকায় মেট্রোর কাজ শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *