এবার থেকে টাকা স্থানান্তর করা যাবে মোবাইলের ওয়ালেট থেকেও , এমনটাই জানাচ্ছে RBI

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কার্যত সমস্ত কিছুর সঙ্গে ভারতে অর্থনৈতিক অবস্থাও ভেঙে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ে । আর ভারতের এই সংকটময় পরিস্থিতিতে দেশের শীর্ষ ব্যাঙ্ক বাড়িয়ে দিল সাহায্যের হাতও। সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কেন্দ্রীয় সরকারকে ৯৯,১২২ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তার উদ্বৃত্ত থেকে। অনুদানের এই সিদ্ধান্তের পাশাপাশি দেশের এই শীর্ষ ব্যাঙ্ক-কে আবারও এক নতুন সিদ্ধান্ত নিতে দেখা গেল দেশের সাধারণ মানুষের কথা ভেবেই ।

সম্প্রতি আরবিআই মহামারীর সময়ে গ্রাহকদের সুবিধার জন্য মোবাইল ওয়ালেটগুলির ব্যবহারকার্য সক্ষম করার নির্দেশ দিয়েছে সমস্ত অনলাইন অর্থপ্রদানের প্ল্যাটফর্ম যেমন পেটিএম, ফোনপে, মোবিকউইক সহ বাকিদেরকে।আরবিআই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতে সমস্ত ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলি সহজ করার লক্ষ্যেই। আরবিআই জারি করা নতুন বিধি কার্যকর হবে মোবাইল ওয়ালেট এবং প্রিপেইড কার্ড সহ সমস্ত লাইসেন্সপ্রাপ্ত প্রিপেইড পেমেন্ট যন্ত্রে ।

আরবিআই (RBI) এর নতুন বিধি অনুযায়ী গ্রাহকদের বিভিন্ন মোবাইল ওয়ালেট থেকে অর্থ প্রেরণ এবং গ্রহণের অনুমতি দেবে মোবাইল ওয়ালেট ইন্টারঅপারেবিলিটি। এই সুবিধা ব্যবহার করে গ্রাহক টাকা পাঠাতে সক্ষম হবে। নিজের অনলাইন অর্থপ্রদানের প্ল্যাটফর্ম যেমন পেটিএম এর ওয়ালেট থেকে। তবে সুবিধাটি শুধুমাত্র সেই সমস্ত গ্রাহকদের ক্ষেত্রে মিলবে, যারা কেওয়াইসি (KYC) যুক্ত করিয়ে রেখেছে নিজেদের অনলাইন অ্যাকাউন্টের সঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *