এবার থেকে পাসপোর্ট ভেরিফিকেশন হবে মাত্র পাঁচ দিনেই ! কেন্দ্রের ‘এমপাসপোর্ট’ সম্পর্কে বিস্তারিত জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্তমানে আরও মসৃণ হতে চলেছে পাসপোর্ট যাচাইকরণ পদ্ধতি। আর অপেক্ষা করতে হবে না দীর্ঘদিন ধরে । এবার আর পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য তাগোনার প্রয়োজন পড়বে না রিখের পর তারিখ । মাত্র পাঁচ দিনের মাথায় পাসপোর্ট ভেরিফিকেশন হওয়া সম্ভব। এমনটাই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । কেন্দ্র সরকারের তরফ থেকে এমপাসপোর্ট নামক একটি নতুন পরিষেবা চালু করা হয়েছে। এই পরিষেবার মাধ্যমে পাসপোর্ট তৈরি করাতে ইচ্ছুক ব্যক্তিরা একাধিক সুবিধা পেতে পারেন। আর ভেরিফিকেশন হওয়া সম্ভব এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে।

তবে কেবলমাত্র দিল্লিবাসীদের জন্য আপাতত এই সুবিধা মিলছে । দিল্লির বাসিন্দারা যারা নিজেদের নতুন পাসপোর্ট তৈরি করাতে চান তাদেরকে আর অপেক্ষা করতে হবে না ১৫ দিন পর্যন্ত । পরিষেবা মিলবে অনলাইনেই । তাঁরা নিজেদের মোবাইল ল্যাপটপ, কম্পিউটার, ট্যাবলেট থেকেই পাসপোর্ট যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন এমপাসপোর্ট পুলিশ অ্যাপ এর মাধ্যমে। চারটি মহানগর ছাড়াও এই এমপাসপোর্ট এর সুবিধা পরবর্তীতে অন্যান্য শহরে পৌঁছে দেওয়া সম্ভব হবে, এমনটাই আশা করা হচ্ছে।

পিটিআই সংবাদ সংস্থার রিপোর্ট বলছে, প্রতিদিন গড়ে দেশে প্রায় দুই হাজার আবেদনকারী পাসপোর্ট পান। সেক্ষেত্রে দিল্লি পুলিশের তরফ থেকেও পাসপোর্ট যাচাইয়ের এই প্রক্রিয়া সম্পন্ন করা অত্যন্ত সহজ হয়ে যাবে। পাসপোর্ট যে শুধুমাত্র বিদেশে যাওয়ার জন্য প্রয়োজন হয় এমনটা কিন্তু নয় । আরও একাধিক কাজে পাসপোর্ট ব্যবহার করা হয়। দেশে পরিচয় পত্র হিসেবে পাসপোর্টের গুরুত্ব যথেষ্ট বেশি। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে অন্যান্য কাজেও গুরুত্বপূর্ণ নথি হিসেবে পাসপোর্টের ব্যবহার করা হয়। কাজেই পাসপোর্ট সংক্রান্ত বিষয়ে বিশেষ ঝঞ্ঝাট পোহাতে হবে না দিল্লিবাসীকে।

এম পাসপোর্টের মাধ্যমে কীভাবে হবে ভেরিফিকেশন ?

অনলাইন পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য সর্বপ্রথম পাসপোর্টধারীকে নিজের তথ্য দিয়ে রেজিস্টার করতে হবে পাসপোর্ট সেবা পোর্টালে। তারপর সেখান থেকে পাওয়া আইডি দিয়ে করতে হবে লগইন। এরপর অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য। অ্যাপয়েন্টমেন্ট বুক করার নথিটি প্রিন্ট আউট করে নিতে হবে। আর তারপর ভেরিফিকেশন হবে স্থানীয় পাসপোর্ট কেন্দ্রে গিয়ে। পাসপোর্ট সেবা পোর্টালের মাধ্যমে এম পাসপোর্ট দিয়েও ভেরিফিকেশন সম্পন্ন করা সম্ভব। এটির যেমন ওয়েবসাইট রয়েছে তেমন রয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন। কাজেই এম পাসপোর্টের মাধ্যমে ভেরিফিকেশন পদ্ধতি আরও সহজ হল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *