খাবার আসছে কি একেবারে আসল রেস্তোরাঁ থেকে? এবার আদালতে মামলা দায়ের হল অনলাইন ফুড ডেলিভারি সংস্থা Zomato-র বিরুদ্ধে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনলাইনে খাবার অর্ডার করার প্রবণতা গত কয়েক বছরে বেড়েছে উল্লেখযোগ্যভাবে। বিশেষত করোনা পরিস্থিতির পর থেকে আর শুধুমাত্র শহরে সীমাবদ্ধ নেই এই প্রবণতা। ভারতের এই অনলাইনে খাবার ডেলিভারির দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছে Zomato। দীর্ঘদিন ধরে ব্যবসা করায় বেড়েছে বিশ্বাসযোগ্যতাও। দূরের রেস্তোরাঁর খাবার বাড়িতে পৌঁছে যাচ্ছে ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে। হাতে পাওয়ার পর গরম থাকছে খাবার। এ পর্যন্ত সব ঠিকই আছে। কিন্তু প্রশ্ন হল, যে রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার করেছেন, সেই রেস্তোরাঁ থেকেই খাবার পাচ্ছেন তো আপনি? নাকি অন্য কোনও রেস্তোরাঁর খাবার ভাল কন্টেনারে ভরে দেওয়া হচ্ছে আপনাকে? একটি মামলা হওয়ার পরই এই অভিযোগ সামনে আসছে।

দিল্লির একটি আদালতে মামলা চলছে মূলত জোম্যাটো-র বিরুদ্ধে। সংস্থার কর্তাদের তলবও করেছে আদালত। অভিযোগ, দিল্লির একাধিক রেস্তোরাঁর খাবারের নামে অন্য রেস্তোরাঁর খাবার পৌঁছে দেওয়া হচ্ছে সংস্থার তরফে। কার্যত সংস্থার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে। ‘দিল্লি কি লেজেন্ডস’ নামে একটি সাব ক্যাটাগরি রাখা হয়েছে জোম্যাটো অ্যাপে, সেখানে খাবার ডেলিভারি দেওয়া হয় মূলত শহরের নামী রেস্তোরাঁ থেকেই ।

সম্প্রতি একটি মামলা করেছেন গুরুগ্রামের বাসিন্দা সৌরভ মাল ।তার অভিযোগ, গত বছরের ২৪ অক্টোবর খাবার অর্ডার করেছিলেন তিনি। তিনি জামা মসজিদ, কৈলাশ কলোনি ও জাঙ্গপুরা এলাকা থেকে ওই খাবার অর্ডার দিয়েছিলেন। কিন্তু ট্র্যাক করতে গিয়ে তিনি দেখতে পান ওই এলাকা থেকে নয়, ডেলিভারি পার্টনার খাবার নিয়ে আসছেন তাঁর বাড়ির কাছাকাছি কোনো এলাকা থেকেই । এরপরই তিনি মামলা করেন।

এদিকে মামলকারীর আরও প্রশ্ন, কেন খাবার আনা হল অন্য জায়গা থেকে? খাবারটা যে টাটকা, তার গ্যারান্টি কী আছে? মাত্র ৩০ মিনিটের মধ্যে জোম্যাটো কীভাবে দিল্লির আইকনির রেস্তোরাঁগুলো থেকে খাবার এনে পৌঁছে দিচ্ছে? এই আবেদন শোনার পর বিচারক তলব করেছেন সংস্থার কর্তাকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *