এবার থেকে ফ্রি ওয়াইফাই মিলবে শহর কলকাতার ট্রামেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শহর কলকাতায় প্রযুক্তির মেল বন্ধন ঘটতে চলেছে ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে। এবার যাত্রীরা সম্পূর্ণ বিনা পয়সায় নেট সার্ফ করতে পারবে ট্রামে চড়ে ঘুরতে ঘুরতেই।এবার থেকে ট্রামে ওয়াইফাই পরিষেবা পাওয়া যাবে রাজ্য পরিবহন নিগমের উদ্যোগেই।এই পরিষেবা শুরু হয়েছে ইতিমধ্যেই।

ধীরে ধীরে আবার স্বমহিমায় ফিরছে একসময় বিলুপ্তপ্রায় ট্রামকার। যেমন যাত্রী সংখ্যা বেড়েছে, তেমনই বেড়েছে অল্পবয়সিদের ভিড়। তাই এবার তাদের কথা মাথায় রেখে ট্রাম যাত্রাকে আরও স্বাচ্ছন্দ্যপূর্ণ করে তোলার জন্য প্রতিটি এসি ট্রামে এই পরিষেবা চালু করা হচ্ছে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট করপোরেশনের উদ্যোগে। প্রথম মাসে এই ব্যবস্থা চালিয়ে দেখা হবে পরীক্ষামূলকভাবে এবং পরে চাহিদা বাড়লে এই ব্যবস্থা চালু করা হবে নন এসি ট্রামগুলিতেও।

ডাবল্ডুবিটিসির ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং কাপুর এই বিষয় বলেন, “নবীনদের আবার ট্রামের প্রতি অকৃষ্ট করতে এই অভিনব উদ্যোগ আমাদের। এর ফলে ট্রাম যেমন জনপ্রিয়তা পাবে তেমনই যাত্রাপথ হয়ে উঠবে স্বাচ্ছন্দ্যপূর্ণও।”এসি ট্রামগুলিতে যে ওয়াইফাই থাকছে সেগুলি দ্বারা পরিষেবা ব্যবহার করতে পারবে একই সময়ে ৩০ জন এবং প্রায় ১এমবিপিএস স্পিড পাবে প্রতি ব্যবহারকারী।ট্রামের ওয়াইফাই ব্যবহার করার জন্য প্রয়োজন পড়বে:নেটওয়ার্কের নাম- ডাবল্ডুবিটিসি ট্রামপাসওয়ার্ড- ডাবল্ডুবিটিসি১২৩৪।

ওয়াইফাই-তে কানেক্ট করার পদ্ধতি: প্রথমে যেতে হবে নিজের স্মার্ট ফোনের সেটিংস অপশনে।সেটিংস-এ গিয়ে যেতে হবে গো টু ওয়াইফাই সেকশনে। অপেক্ষা করতে হবে নেটওয়ার্ক তালিকায় নেটওয়ার্কের নামটি স্ক্যান হয়ে ভেসে ওঠা পর্যন্ত । ক্লিক করে কানেক্ট করতে হবে নামটি (ডাবল্ডুবিটিসি ট্রাম)ভেসে উঠলে তার উপর।পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ডটি (ডাবল্ডুবিটিসি1234) দিতে হবে। তবে এ ক্ষেত্রে বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করার জন্য কোনো বাড়তি ভাড়া দিতে হবে না। এসি ট্রামের জন্য যে ভাড়া ধার্য দিতে হবে সেই পরিমাণ টাকাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *