বার্ড ফ্লু কড়া নাড়ছে করোনার আতঙ্কের মধ্যেই, সতর্কতা জারি হল পক্ষী উদ্যানে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একদিকে করোনা হামলা, অন্যদিকে বার্ড ফ্লু-র দাপটে আর এর জেরেই রাজস্থান প্রশাসন রয়েছে বেশ কিছুটা চাপের মধ্যেই। বার্ড ফ্লু দেখা দিয়েছে এমনকি এরাজ্যেও। আরও জানা গিয়েছে ইতিমধ্যেই প্রচুর কাকের মৃত্যু হয়েছে বলেও। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে ভরতপুরে অবস্থিত ওয়ার্ল্ড হেরিটেজ ন্যাশনাল বার্ড পার্কে। এছাড়া দল মোতায়েন করা হয়েছে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার জন্য।

কেওলাদেও রাষ্ট্রীয় উদ্যানের সহকারী উপ বন সংরক্ষণকারী অভিষেক শর্মা এও জানিয়েছেন, নির্দেশিকা জারি করা হয়েছে পাখির ফ্লু হওয়ার জেরেই। পরামর্শ দেওয়া হয়েছে এমনকি পাখির মধ্যে ছড়িয়ে পড়া রোগের মোকাবিলার জন্যও । এছাড়া একটি দল মোতায়েন করা হয়েছে রাষ্ট্রীয় পাখি উদ্যানেও, যারা সর্বত্র নজরদারি করবে উদ্যানের অভ্যন্তরেও । যদি কোনও পাখি মারা যায়, তবে দ্রুত অবহিত করবে এই টিম যাতে মূল্যায়ন ও নিয়ন্ত্রণ করা যায় এই রোগটির। তবে এর আগেও প্রশিক্ষণ দেওয়া হয়েছে পার্কের কর্মচারীদের এবং পশুপালন বিভাগের সঙ্গে কাজ চলছে বার্ড ফ্লু প্রতিরোধের জন্য।

প্রসঙ্গত, ২০১৯ সালেও প্রচুর দেশি ও বিদেশি পাখি মারা যাচ্ছিল এ রাজ্যের বৃহত্তম লবণ জলাশয়ে, সেই ঘটনার জন্যও বার্ড-ফ্লু দায়ী ছিল। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে ফের যখন রাজ্যে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব অব্যাহত রয়েছে, তখন কড়া সতর্কতা জারি করা হয়েছে ভরতপুরে অবস্থিত কেওলাদেও রাষ্ট্রীয় উদ্যানের বার্ড পার্কে।মূলত , এই পার্কে মার্চ মাসের প্রথম থেকেই অভিবাসী পাখি আসে এশিয়া, ইউরোপ, সাইবেরিয়া সহ অনেক দেশ থেকেই। আর সেই কারণে পার্ক কর্তৃপক্ষ আগেভাগে সতর্ক ওই পাখিদের রক্ষা করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *