অবশেষে ED বাজেয়াপ্ত করল শেখ শাহজাহানের ১২.৭৮ কোটি টাকার বিশাল সম্পত্তি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তৃণমূল কংগ্রেসের সন্দেশখালির নেতা শেখ শাহজাহানের ১২.৭৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। মঙ্গলবার (৫ মার্চ), ইডি জানিয়েছে, তহবিল তছরুপ প্রতিরোধ আইন বা পিএমএলএ-র আওতায়, ‘প্রভিশনালি’, অর্থাৎ, অস্থায়ীভাবে এই সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এক বিবৃতিতে ইডি জানিয়েছে, বিভিন্ন অপরাধের মাধ্যমে অর্জিত অর্থ, বিভিন্ন অস্থাবর সম্পত্তির আকারে লুকিয়ে রেখেছে শাহজাহান। এর মধ্যে ১৪টি স্থাবর সম্পত্তি এবং আরও কিছু অস্থাবর সম্পত্তি রয়েছে। ১৪টি স্থাবর সম্পত্তির মধ্যে রয়েছে সরবেড়িয়া গ্রাম, সন্দেশখালি এবং কলকাতায় থাকা শাহজাহানের অ্যাপার্টমেন্ট, কৃষিজমি, মৎস্য চাষের জমি, বসত এলাকার জমি ও ভবন ইত্যাদি। এছাড়া, শাহজাহানের দুটি ব্যাঙ্ক অ্যাকাউন্টও ‘অ্যাটাচ’ করা হয়েছে। প্রসঙ্গত, ৫০ দিনের বেশি গা ঢাকা দিয়ে থাকার পর, গত বৃহস্পতিবার তাঁকে গ্রেফতার করেছিল রাজ্য পুলিশ।

মূলত এর আগে, রেশন কেলেঙ্কারি সংক্রান্ত এক মামলায় জিজ্ঞাসাবাদ করতে শাহজাহানের সন্দেশখালির বাড়িতে হানা দিয়েছিল ইডি। সেই সময় শতাধিক গ্রামবাসী ইডির উপর হামলা চালিয়েছিল বলে অভিযোগ ওঠে । সেই থেকে পলাতক ছিলেন শাহজাহান। পরে, শাহজাহান ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে সন্দেশখালি এলাকায় এমনকি জোর করে জমিদখল, মহিলাদের উপর যৌন নির্যাতনের মতো গুরুতর অভিযোগও ওঠে। তাঁকে গ্রেফতারের পর, রাজ্য পুলিশের হেফাজতেই আছেন তিনি। পশ্চিমবঙ্গ পুলিশ তাঁর বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে আঘাত, খুন, খুনের চেষ্টা, তোলাবাজি, জমি দখলের হুমকির মতো বিভিন্ন ধারায় মামলা দায়ের করে।

উল্লেখ্য, মঙ্গলবারই, কলকাতা হাইকোর্ট শাজাহানকে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা সিবিআই-এর কাছে হস্তান্তর করার নির্দেশ দিয়েছে। এই রায়ের বিরুদ্ধে জরুরি শুনানির জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছে পশ্চিমবঙ্গ সরকার। এদিন, সিবিআইয়ের তিন সদস্যের একটি দল, শাহজাহানকে হেফাজতে নিতে সিআইডি-র সদর দফতর ভবানী ভবনে আসে। সঙ্গে ছিল কেন্দ্রীয় বাহিনীও। কিন্তু, ঘণ্টা দুয়েক পর খালি হাতেই বের হতে হয় সিবিআই আধিকারিকদের। সিবিআই আধিকারিকরা জানান, সিআইডির পক্ষ থেকে শাহজাহানকে তাঁদের হেফাজতে তুলে দেওয়া হয়নি। সিআইডি সূত্রে জানা গিয়েছে, রাজ্যের পক্ষ থেকে হাইকোর্টের নির্দেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হয়েছে বলেই, আপাতত শাহজাহানকে হস্তান্তর করা হল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *