এবার থেকে ‘বাংলার আই-ক্লাউড’-এ মিলবে জন্ম-মৃত্যুর শংসাপত্র সহ সব গুরুত্বপূর্ণ নথিপত্র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : জোর কদমে কাজ চলছে রাজ্য সরকারের প্রশাসনিক ব্যবস্থাকে ডিজিটাল মাধ্যমে নিয়ে আসতে। উদ্বোধন হল বাংলার আই ক্লাউডের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায় এর মাধ্যমে সব তথ্যপাওয়া যাবে এক ক্লিকেই। আই ক্লাউড ছাড়াও স্টেট ইন্টিগ্রেটেড পোর্টালের উদ্বোধন হয় গত বুধবার।এদিন নবান্ন সভাঘরে ওই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।

রাজ্যের মুখ্যসচিব এও জানিয়েছেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দুটি উদ্যোগই । এর মাধ্যমে নতুন উদ্যোক্তারা রাজ্যের ১৫ টি পৃথক পৃথক দফতরের যে বিভিন্ন অনলাইন পরিষেবাগুলি রয়েছে, তা দেখে সেই মতো আবেদন করতে পারবেন। এই পোর্টেলের মাধ্যমে রাজ্যের ওই ১৫ টি দফতরের প্রধানরা দেখতে পারবেন, কোন জায়গায় পড়ে রয়েছে ক’টি আবেদন। এর পাশাপাশি, কোনও উদ্যোগপতি বা কোনও নতুন উদ্যোক্তার কোনও বিষয়ে অভিযোগ জানানোর থাকলে, বা কোনও পরামর্শ দেওয়ার থাকলে তা করা যাবে এই স্টেট ইন্টিগ্রেটে়ড পোর্টালের মাধ্যমে। আর এই সবকিছুই সংশ্লিষ্ট দফতরের প্রিন্সিপাল সেক্রেটারিরা দেখতে পাবেন। মুখ্যসচিব জানিয়েছেন, সব মিলিয়ে মোট ১০০ টি অনলাইন পরিষেবা পাওয়া যাবে এই পোর্টালে। এর মধ্যে ৬৬ টি রয়েছে রাইট টু পাবলিক সার্ভিস আইন অনুযায়ী।

বাংলার আই ক্লাউডের উদ্বোধন হয় নবান্নে,এর পাশাপাশি বাংলার আই ক্লাউডেরও উদ্বোধন করা হয় নবান্ন সভাঘরে। মুখ্যসচিব জানিয়েছেন, রাজ্য সরকারের বিভিন্ন দফতর থেকে বহু সার্টিফিকেট দেওয়া হয়ে থাকে। জন্ম ও মৃত্যুর শংসাপত্র থেকে শুরু করে তফসিলি জাতি ও উপজাতির শংসাপত্র, স্বাস্থ্য সাথীর সার্টিফিকেট, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স – সব রাখা থাকবে এক জায়গায়। মুখ্যমন্ত্রীর কথায়, ব্যাঙ্কে যেমন লকার থাকে, তেমন এটাও সরকারের একটা লকার। সব পাওয়া যাবে লকারে টিপলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *