এবার নতুন স্টেশন কলকাতা মেট্রোয় , অনুমোদন মিলল নিউ গড়িয়া-রুবি মোড় পর্যন্ত মেট্রো চলাচলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০২২-২৩ এর মেট্রো প্রকল্প কলকাতা মেট্রোর ইতিহাসে অন্যতম জায়গা পেতে চলেছে। কারণ এই বছরই নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় রুটে পাঁচটি নতুন স্টেশন হতে চলেছে। এছাড়াও ফেব্রুয়ারিতেই শুরু হচ্ছে রুবি থেকে নিউ গড়িয়া মেট্রো পরিষেবা। মঙ্গলবার অর্থাৎ গতকাল রেলওয়ে সেফটি কমিশনারের তরফ থেকে অনুমোদন গৃহীত হয়েছে। রেলমন্ত্রকের কাছে মেট্রো রেলওয়ে সিআরএস (CRS) এর সমস্ত পর্যবেক্ষণকে সামনে রেখে এই লাইন উদ্বোধনের অনুরোধ জানিয়েছে।

কলকাতা মেট্রোরেলের জেনারেল ম্যানেজার অরুণ আরোরা মঙ্গলবার অনুমোদন পাওয়ার বিষয়টি সংবাদমাধ্যমিক ঘোষণা করেছেন। যে পাঁচটি নতুন রুট চালু হতে চলেছে তা হল হেমন্ত মুখোপাধ্যায় থেকে বিমানবন্দর, সল্টলেক সেক্টর ৫ থেকে সেক্টর ২, নোয়াপাড়া- বিমানবন্দর -বারাসাত, জোকা থেকে মাঝেরহাট, শিয়ালদা থেকে হাওড়া ময়দান। আজ তক বাংলায় প্রকাশিত একটি প্রতিবেদন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরেই হেমন্ত মুখোপাধ্যায় থেকে বিমানবন্দর পর্যন্ত এই মেট্রো রুট চালু করা যাবে।

এছাড়াও অক্টোবর মাস নাগাদ সল্টলেক সেক্টর ২ থেকে সেক্টর ৫ পর্যন্ত প্রসারিত ৯.৮২ কিলোমিটার রুটেও মেট্রো চলাচল শুরু হবে। এর মাধ্যমে সব থেকে বেশি উপকৃত হবেন শিয়ালদা দক্ষিণ শাখা যাত্রীরা। এবার আসা যাক হলুদ লাইন অর্থাৎ নোয়াপাড়া থেকে বিমানবন্দর এবং বিমানবন্দর থেকে বারাসাত মেট্রো রুটে। এটি প্রসারিত হয়ে ৭.০৪ কিলোমিটার হবে। জোকা থেকে তারাতলা অর্থাৎ বেগুনি লাইনে বাণিজ্যিক পরিষেবা বর্তমানে চলছে। কিন্তু আগামী অক্টোবর মাসের মধ্যে এই পরিষেবা তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত প্রসারিত হবে।

শিয়ালদা থেকে হাওড়া ময়দান পর্যন্ত যে মেট্রো রুটটি রয়েছে সেটিও বাড়ানোর লক্ষ্য স্থির করা হয়েছে । এর মাধ্যমে শহরতলি থেকে যে সকল যাত্রীরা আসবেন তাদের এসপ্ল্যানেড, সল্টলেক যাওয়া খুবই সহজ হয়ে যাবে। ২০২৩ সালের অক্টোবর-ডিসেম্বর নাগাদ এই রুটগুলি প্রসারিত হয়ে নতুন স্টেশন মিলবে এমনটাই আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *