এবার বড় আপডেট কৃষকদের জন্য, পিএম কিষাণের টাকা আটকে যাবে এই ছোট্ট ভুলের কারণে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একটি তথ্য জানা অবশ্যই দরকার আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনা অর্থাৎ প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার একজন সুবিধাভোগী হয়ে থাকেন তাহলে। পরবর্তী কিস্তি অর্থাৎ ১৩তম কিস্তি সম্পর্কে এই তথ্য না জানলে টাকা নাও আসতে পারে আপনার অ্যাকাউন্টে । কেন্দ্রীয় সরকার শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে পরবর্তী কিস্তি জমা দিতে চলেছে। যদিও এখনো স্পষ্ট কোন ঘোষণা করা হয়নি সেই ব্যাপারে । আশা করা হচ্ছে, হোলির আগে ফেব্রুয়ারি মাসে ১৩ তম কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে জমা পড়তে পারে। সেক্ষেত্রে কৃষকরা পাবেন ২ হাজার টাকা।

এর জন্য ১০ই ফেব্রুয়ারির মধ্যে একটি কাজ করতে হবে, না হলে ১৩তম কিস্তির টাকা আটকে যেতে পারে। এক্ষেত্রে কৃষকদের অ্যাকাউন্টে যখন টাকা আসবে তখন তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ই-কেওয়াইসি যাচাই করে নিতে হবে। যার শেষ তারিখ ১০ই ফেব্রুয়ারি। যে সমস্ত সুবিধাভোগীরা এখনো পর্যন্ত ই-কেওয়াইসি করেননি এবং তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের সঙ্গে লিঙ্ক করেননি তাদের অবশ্যই ১০ই ফেব্রুয়ারির আগে এই কাজটি করে নিতে হবে। এখনো পর্যন্ত প্রায় ২৪.৪৫ লক্ষ সুবিধাভোগী ই-কেওয়াইসি করাননি। পাশাপাশি ১.৯৪ লক্ষ সুবিধাভোগী এখনো তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের সঙ্গে লিঙ্ক করেননি। আপনি খুব সহজে নিজেই ই-কেওয়াইসির কাজ বাড়িতে বসে করতে পারবেন।

আপনাকে প্রথমে পিএম কিষাণের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ক্লিক করতে হবে ফার্মাস কর্নারে ই-কেওয়াইসিতে। দেখবেন আপনার সামনে একটি নতুন পেজ খুলে গিয়েছে। সেখানে আপনার আধার নম্বরটি লিখতে হবে। তারপর নিবন্ধিত মোবাইল নাম্বারে আসবে একটি ওটিপি। সেটি লিখে সাবমিট করলে ই-কেয়াইসি সম্পূর্ণ হবে।

সরকারের এই প্রকল্পটি মূলত কৃষকদের অর্থনৈতিক অবস্থাকে শক্তিশালী করতে চালু করা হয়েছে। কৃষকদের অবস্থার উন্নতির জন্য কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করে। এক্ষেত্রে এক বছরে কৃষকদের অ্যাকাউন্টে প্রায় ছয় হাজার টাকা জমা করা হয় ২ হাজার টাকা করে তিন কিস্তিতে এই সাহায্য কৃষকরা পেয়ে থাকেন। এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার কৃষকদের অ্যাকাউন্টে ১২টি কিস্তি জমা দেওয়ার কাজ করেছে। এখন কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে ১৩তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। কৃষকরা যদি এই প্রকল্পের সুবিধা নিতে চান তাহলে কিছু ভুল অবশ্যই এড়িয়ে যেতে হবে, না হলে টাকা আটকে যেতে পারে। সেই তালিকায় রয়েছে এই ই-কেওয়াইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *