কালাজ্বর বাড়ছে পশ্চিমবঙ্গ-সহ চার রাজ্যে , কতটা আশঙ্কায় এই সব রাজ্যের বাসিন্দারা?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কালাজ্বর ফিরেছে পশ্চিমবঙ্গে। এই রোগ ছড়িয়েছে বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে । ফলে রীতিমতো সংকটে এই চার রাজ্যের ১৬ কোটি ৫৪ লক্ষ বাসিন্দা। সেসব কথা মাথায় রেখে স্বাস্থ্য দফতর কালাজ্বরের বিরুদ্ধে রীতিমতো অভিযানে নেমেছে এই চার রাজ্যেই । তাতে গত কয়েক সপ্তাহে ৬৫ জন কালাজ্বর আক্রান্তের খোঁজ মিলেছে পশ্চিমবঙ্গের ১১ জেলায় । রাজ্য সরকারের রিপোর্ট উদ্ধৃত করে জনৈক স্বাস্থ্য আধিকারিক এমনটাই জানিয়েছেন ।

সাম্প্রতিককালে ঝাড়খণ্ডেই প্রথম কালাজ্বরের খোঁজ মেলে চলতি বছরের গোড়ায় । প্রতিবেশী রাজ্যটিতে গত আট বছরে এই প্রথম এক ব্যক্তির কালাজ্বরে মৃত্যু হয় । সাম্প্রতিক নজরদারিতে পশ্চিমবঙ্গের ১১টি জেলা থেকেও খোঁজ মিলেছে ৬৫টি কালাজ্বরে আক্রান্তের। এই পরিস্থিতিতে ওই রাজ্যগুলোয় কালাজ্বর কীভাবে প্রতিরোধ করা যায়, সেটাই এখন সবচেয়ে চিন্তার বিষয় প্রশাসনের কাছে।

ভারতের কোথায় কালাজ্বর ধরা পড়েছে?
দার্জিলিং, মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও কালিম্পঙে পশ্চিমবঙ্গের মধ্যে সবচেয়ে বেশি কালাজ্বর ধরা পড়েছে। পাশাপাশি, কালাজ্বর আক্রান্তের খোঁজ মিলেছে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ থেকেও। তবে, কলকাতায় কোনও কালাজ্বর আক্রান্তের খোঁজ মেলেনি এখনও পর্যন্ত ।রাজ্যের স্বাস্থ্য দফতরের এক কর্তা জানিয়েছেন, কালাজ্বরের অস্তিত্ব পাওয়া গিয়েছে ‘বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডে যাঁরা বেশ কিছুদিন কাটিয়ে রাজ্যে ফিরেছেন, তাঁদের মধ্যেই। পাশাপাশি, কিছু ব্যক্তি কালাজ্বরের উপসর্গ নিয়ে এসেছেন বাংলাদেশ থেকেও। রাজ্য সরকার এই রোগে আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসা করছে এবং করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *