এবার বাংলাদেশি ভিসা তথ্য কেন্দ্র চালু হল কলকাতা রেলস্টেশনে, আরও মজবুত হবে দুই দেশের মধ্যে সম্পর্ক

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারত এবং বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো মজবুত হতে চলেছে। কলকাতা রেলস্টেশনে চালু হল বাংলাদেশি ভিসা তথ্য কেন্দ্র। ১৩ মার্চ সোমবার কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস এই ভিসা কেন্দ্রের উদ্বোধন করেন। চিৎপুর নামে পরিচিত কলকাতা রেল স্টেশনে বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রথম ভারতের কোন রেল স্টেশনে বাংলাদেশের ভিসা তথ্য কেন্দ্র চালু করা হল।

কলকাতা রেলস্টেশনে গেলে দেখতে পাবেন প্রথম তলায় রয়েছে বাংলাদেশ টিকিট রিজার্ভেশন কাউন্টার, তার পাশেই পাবেন ভিসা তথ্য কেন্দ্র। কলকাতায় বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্রে উদ্বোধনের কথা আনন্দ সহকারে ঘোষণা করেছিল ডিইউ ডিজিটাল গ্লোবাল। ব্যবসা এবং পর্যটনসহ বিভিন্ন কারণে বহু ভারতীয় নাগরিক বাংলাদেশ যান। ভারতীয় নাগরিকদের স্বাচ্ছন্দ ও সুবিধার খেয়াল রেখে এই নতুন তথ্য কেন্দ্র তৈরি করা হয়েছে। বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্রটি পরিচালনায় রয়েছে ডিইউ ডিজিটাল। এটি মূলত একটি প্রথম সারির ভিসা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সংস্থা। ভারতীয় নাগরিকরা এবার বাংলাদেশের ভিসা পাবেন আরও সহজে। পাশাপাশি এর মাধ্যমে দুই দেশের পর্যটন এবং বাণিজ্যিক ক্ষেত্রে সমৃদ্ধি ঘটবে।

বাংলাদেশের ভিসা আবেদনের ক্ষেত্রে প্রক্রিয়া এবং সেই সংক্রান্ত নানা তথ্যের সাহায্য পাওয়া যাবে কলকাতায় থাকা বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র থেকে। ডিইউ ডিজিটাল কলকাতা এবং শিলিগুড়ির বাংলাদেশ ভিসা আবেদন কেন্দ্র গুলির পরিচালনা দায়িত্বে রয়েছে। আপনি যদি বাংলাদেশে যেতে ইচ্ছুক হন সেক্ষেত্রে ভিসার জন্য সরাসরি এই কেন্দ্রে গিয়ে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আবেদন জমা দেওয়ার জন্য আগাম অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার প্রয়োজন নেই। এই কেন্দ্রগুলিতে ভিসার আবেদন পত্র পূরণ থেকে শুরু করে পাসপোর্ট জমা নেওয়া, ছবি তোলাসহ নানান পরিষেবা পাবেন। সহজ করে বলতে গেলে, আগামী দিনে ভারত থেকে পর্যটন কিংবা ব্যবসার ক্ষেত্রে যারা বাংলাদেশে যাবেন তাদের জন্য এটি একটি সহজলভ্য সুবিধাজনক দিক হতে চলেছে। কলকাতা বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্রে প্রশিক্ষিত কর্মী, উন্নত প্রযুক্তি, পরিকাঠামোর মাধ্যমে মানুষকে সর্বোত্তম মানের পরিষেবা পৌঁছে দেওয়া হবে। ডিইউ ডিজিটাল গ্লোবাল লিমিটেড গোটা বিশ্বে প্রায় ১৪৩ টি দেশে ৩৫টি ভিসা আবেদন কেন্দ্র পরিচালন করছে। পাশাপাশি ৩৫৪৬ টি আবেদন কেন্দ্রে অংশীদারিত্বের মাধ্যমে ছয়টি সরকারের সঙ্গে যুক্ত রয়েছে।

বিশেষজ্ঞ মহল মনে করছে, কলকাতার রেল স্টেশনে বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র চালু হওয়ায় প্রতিবেশী দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার হবে। পাশাপাশি ভারতীয় নাগরিকরা খুব সহজেই বাংলাদেশের ভিসা পাবেন। করোনা কালের পর ভারত থেকে থেকে বাংলাদেশে যাতায়াতকারী মানুষের সংখ্যা আগের থেকে অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। ভারত থেকে যারা বাংলাদেশে যাচ্ছেন তাদের সুবিধার কথা মাথায় রেখেই খোলা হল এই তথ্য কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *