এ যেন এক বাজপাখি! শহরজুড়ে CYBUZZ ঘুরে বেড়াচ্ছে সাইবার অপরাধ দমনে সচেতনতা বাড়াতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কখনও হোয়াটসঅ্যাপে দেওয়া চাকরির প্রস্তাবের মাধ্যমে প্রতারণা। কখনও আবার, ব্যাংক থেকে ফোন করার নামে প্রতারণা অথবা অন্যকিছু। রাজ্য জুড়ে ক্রমশ বাড়ছে সাইবার অপরাধমূলক ঘটনা । আর সেকথা মাথায় রেখে রাজ্যের রাজধানী কলকাতাকে সাইবার অপরাধীদের চক্র থেকে বাঁচাতে এমনকি নেওয়া হয়েছে বিশেষ কিছু উদ্যোগ। যার অংশ হিসেবে জনচেতনা বাড়াতে মূলত বিশেষ উদ্যোগী হয়েছে কলকাতা পুলিশও । এই উদ্যোগের অংশ হিসেবে কলকাতা পুলিশের বিশেষ বাস ঘুরে বেড়াচ্ছে শহরের পথ-ঘাটে। যার নাম দেওয়া হয়েছে ‘CYBUZZ’।

উল্লেখ্য এই বিশেষ বাসের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সেই সঙ্গে তিনি মুর অ্যাভিনিউয়ে উদ্বোধন করেন কলকাতা পুলিশের সাউথ সাবার্বান ডিভিশনের নতুন কার্যালয়েরও। এই ‘CYBUZZ’ বাস চালু হয়েছে মূলত পশ্চিমবঙ্গ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং কলকাতা পুলিশের যৌথ উদ্যোগে । এই বিশেষ বাসে রয়েছে সাইবার শিক্ষার নানা উপকরণ- যেমন সাইবার অপরাধ সংক্রান্ত তথ্য, দেওয়াল জোড়া ভিডিও স্ক্রিন, সাইবার কুইজ সম্বলিত ট্যাব, পোস্টার এবং ব্যানার ইত্যাদি ।

‘CYBUZZ’ বাসটি সাইবার অপরাধ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ভাঙড় ডিভিশনের ঘটকপুকুর ও হাতিশালার মোড়ে প্রদর্শিত হয় । কলকাতা পুলিশের সাইবার শাখার কর্মীরা সেখানে নানা ধরনে সাইবার ক্রাইমের ব্যাপারে সচেতন করেন স্থানীয় মানুষ ও বিদ্যালয়ের পড়ুয়াদের। ঘটকপুকুর এবং হাতিশালার পাশাপাশি, ভাঙড় ডিভিশনের ভাঙর হাইস্কুল এবং পলেরহাঠ থানা এলাকার কাঁঠালিয়া হাই স্কুলের পড়ুয়াদের কাছেও ধরনের সাইবার সচেতনতার বার্তা পৌঁছে দিয়েছে নানা ‘CYBUZZ’।

এদিকে কলকাতায় বেশ কিছু বড় ধরনের সাইবার অপরাধের ঘটনা ঘটেছে। অজ্ঞাত ব্যক্তির পাঠানো কিউআর কোড স্ক্যান করে প্রতারিত হয়েছেন কলকাতার বাসিন্দা সুরেশ রায়। তিনি খুইয়েছেন ৪.৪৫ লক্ষ টাকা। কলকাতা পুলিশ সেই উদাহরণ তুলে ধরে নাগরিকদের বারবার প্রচার করেছে, ‘অপরিচিত ব্যক্তির থেকে টাকা পাওয়ার জন্য কিউআর কোড স্ক্যান করবেন না।’ আবার আরেকটি ঘটনায় দেখা গিয়েছে, প্রচারমূলক রিভিউ লেখার জন্য টেলিগ্রাম অ্যাপের একটি গ্রুপে যোগ দিয়ে ৪৩ লক্ষ টাকা প্রতারিত হয়েছেন কলকাতার বাসিন্দা রোহিত সেন। যেকথা মাথায় রেখে, কলকাতা পুলিশ এই শহরের নাগরিকদের সতর্ক করে জানিয়েছে, ‘বাড়িতে বসে সহজেই অর্থ উপার্জনের প্রতিশ্রুতি দেয়, এমন কোনও বার্তায় সাড়া দেবেন না।’ একইসঙ্গে, এমন ধরনের অপরাধ যাতে শহরের বুকে বাড়তে না-পারে, সেজন্য নাগরিকদের সচেতনতা বাড়ানো জরুরি বলে মনে করছে কলকাতা পুলিশ। আর, সেজন্যই ‘CYBUZZ’ চালু করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *