ওয়াসিম ৯ বছর জেল খাটেন ডাকাতির দায়ে , গার্ডেনরিচের ধৃত প্রোমোটারের উত্থান একরকম রকেট গতিতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

গার্ডেনরিচ কাণ্ডে অভিযুক্ত প্রোমোটার মহম্ম ওয়াসিমকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। বেআইনি নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯। এবার সেই নির্মাণের প্রোমোটারের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা-সহ একাধিক ধারায় মামলা রুজু করেছে কলকাতা পুলিশ। তবে ওয়াসিমের বিরুদ্ধে এর আগেও একাধিক অভিযোগ ছিল। এমনকী জেলও খেটেছেন এই প্রভাবশালী প্রোমোটার।

পুলিশ জানিয়েছে, বাম আমলে চুরি-ডাকাতি, ছিনতাইয়ের মতো অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। বড়বাজার থানা এলাকায় ডাকাতির ঘটনায় টানা ৯ বছর জেলে ছিলেন ওয়াসিম। রাজ্যে পালাবদলের পর জমি কেনাবেচার দালালি ব্যবসায় হাত পাকান ওয়াসিম। বছর চারেক আগে প্রোমোটিং ব্যবসায় হাতেখড়ি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গার্ডেনরিচ এলাকায় তিনটি প্রোমোটিংয়ের কাজ করছিলেন ওয়াসিম।

এদিকে গার্ডেনরিচ কাণ্ডে রাজনৈতিক চাপানউতোর অব্যাহত। বেআইনি নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯। এবার সেই নির্মাণের প্রোমোটারের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা-সহ একাধিক ধারায় মামলা রুজু করেছে কলকাতা পুলিশ। তবে তাতেও বিতর্ক থামছে না। এবার নয়া বিতর্ক, ধৃত প্রোমোটার মহম্মদ ওয়াসিমের সঙ্গে ১৩৪ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর শামস ইকবালের ঘনিষ্ঠতা।

স্থানীয় বাসিন্দারা বলছেন, কাউন্সিলরের সঙ্গে প্রায়ই বিভিন্ন অনুষ্ঠানে দেখা যেত ওয়াসিমকে। কাউন্সিলরের সাহায্য ছাড়া বেআইনি নির্মাণের ছাড়পত্র মেলা সম্ভব নয়। আরও কয়েকজন প্রভাবশালী তৃণমূল নেতার সঙ্গে ওঠাবসা ছিল ওয়াসিমের। স্থানীয়রা বলছেন, দুর্ঘটনাস্থলের কাছেই ওয়াসিমের নিজের ৫ তলা বাড়িটাও বেআইনি। জানা গিয়েছে, ১৩৪ নম্বর ওয়ার্ডের ফতেপুরে ভেঙে পড়া বহুতলের নির্মাণ শুরু হয়েছিল বছর দেড়েক আগে। প্রায় সাড়ে তিন কাঠা জায়গায় দুটি বাড়ি ছিল। বছর কয়েক আগে ওয়াসিম দুটি বাড়ি কিনে নেন। তার পর শুরু হয় বেআইনি নির্মাণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *