কংক্রিটের ধ্বংসস্তূপের ভিতরে স্নিফার ডগ, চলছে উদ্ধারকাজ, এমনকি আশঙ্কা আটকে থাকারও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গার্ডেনরিচে বিল্ডিংয়ের ধ্বংসস্তূপের মধ্যে এখনও চলছে উদ্ধারকাজ। এর আগে মাজেরহাট ব্রিজ যখন ভেঙে পড়েছিল, তখন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী স্নিফার ডগ নিয়ে এসেছিল উদ্ধারকাজে। বিশেষ প্রশিক্ষিত সারমেয়র সাহায্যে ধ্বংসস্তূপের ভিতর থেকে খুঁজে পাওয়া গিয়েছিল প্রাণের স্পন্দন। এবার গার্ডেনরিচের ভেঙে পড়া বিল্ডিংয়ের ধ্বংসস্তূপের ভিতরেও প্রাণের স্পন্দন খুঁজে পেতে স্নিফার ডগ নিয়ে এসেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। ধ্বংসস্তূপের ভিতর স্নিফার ডগ প্রবেশ করিয়ে চলছে প্রাণের সন্ধান। আশঙ্কা করা হচ্ছে, ওই বিল্ডিংয়ের ধ্বংসস্তূপের তলায় এখনও ২জন আটকে থাকতে পারেন।

রবিবার গভীর রাতে বিল্ডিং বিপর্যয়ের পর থেকে যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা দল একযোগে উদ্ধারকাজ চালাচ্ছে। গতকাল সারাদিন উদ্ধারকাজ চলার পর রাতে তা বন্ধ রাখা হয়েছিল। এরপর মঙ্গলবার ফের শুরু হয়েছে উদ্ধার অভিযান। এখনও পর্যন্ত গার্ডেনরিচের বিল্ডিং বিপর্যয়ে ৯ জনের মৃত্যুর খবর এসেছে। কংক্রিটের তলা থেকে ১০ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে এনডিআরএফ। কিন্তু এখনও দু’জন ওই কংক্রিটের ধ্বংসস্তূপের তলায় আটকে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। এমন অবস্থায় এবার উদ্ধার অভিযানে আনা হয়েছে বিশেষ প্রশিক্ষিত স্নিফার ডগ।

এর পাশাপাশি নির্মীয়মাণ ওই পাঁচ তলা বিল্ডিং ভেঙে পড়ার কারণে আশপাশের লাগোয়া অন্য কোনও বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে কি না, তাও খতিয়ে দেখছে কলকাতা পুরনিগম। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে পুরনিগমের বিল্ডিং বিভাগের বিশেষ দল। পাশাপাশি এই ওয়ার্ডে আরও কোন কোন বাড়ি ক্ষতিগ্রস্ত, তাও খতিয়ে দেখা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *