কলকাতা বিশ্ববিদ্যালয় পেল দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের শিরোপা , পড়ুয়াদের অভিনন্দন উপাচার্য, মুখ্যমন্ত্রীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের নয়া পালক কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে। কলকাতা বিশ্ববিদ্যালয় নজরকাড়া স্থান অর্জন করলো টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং ২০২২-এ। কলকাতা বিশ্ববিদ্যালয় ভারতের সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্য সহায়তাপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউটগুলির মধ্যে প্রথম স্থান অধিকার করেছে সামগ্রিক বৃদ্ধি এবং উন্নয়নের নিরিখে ।কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম ৩০০-র মধ্যে রয়েছে সারা বিশ্বের শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকায়। উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় ছাত্রছাত্রীদের অভিনন্দন জানিয়েছেন এই স্বীকৃতি পাওয়ার পর।

কলকাতা বিশ্ববিদ্যালয় ১৪-তম স্থানে রয়েছে ‘ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ’ নামে একটি সাব-ক্যাটাগরিতে। গত বছর ১৮-তম স্থানে ছিল সিইউ। উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অক্লান্ত, ঐক্যবদ্ধ এবং নিবেদিত প্রচেষ্টায় এই সাফল্য এসেছে বলে। তিনি এও বলেন, এই স্বীকৃতি আমাদের কাছে অনুপ্রেরণাস্বরূপ। ভবিষ্যতে আরও ভালো করার অঙ্গীকার নিয়ে আমাদের সবাইকে একত্রিত ভাবে কাজ করতে হবে বলেও উপাচার্য জানান।

বৃহস্পতিবারই প্রকাশিত হল টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং। সার্বিক উন্নয়ন এবং প্রসারের নিরিখে দেশের সেরা নির্বাচিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি প্রথম স্থান দখল করেছে দেশের সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যেও। টুইটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিনন্দন জানান পড়ুয়া, অধ্যাপক-অধ্যাপিকা-সহ কলকাতা বিশ্ববিদ্যায়ের সকলকেই।

ট্যুইট করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লেখেন, ”দেশের সমস্ত কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান, রাজ্যের নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান দখল করায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বিত। পাশাপাশি কলকাতা বিশ্ববিদ্যালয় সারা বিশ্বে ১৪ তম স্থান পেয়েছে বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক বৃদ্ধি ক্যাটাগরিতে । কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে, সমস্ত শিক্ষক, পড়ুয়াদের আমার আন্তরিক অভিনন্দন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *