দোরগোড়ায় পঞ্চায়েত ভোট, আজ বাজেটে থাকতে চলেছে বড় চমক

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সামনেই রয়েছে পঞ্চায়েত ভোট। তাই রাজনৈতিক দলগুলি জোরকদমে প্রচার শুরু কর দিয়েছে দিনক্ষণ ঘোষণা না হলেও। তার আগে রাজ্য বাজেট পেশ হতে চলেছে আজ বুধবার। পঞ্চায়েত নির্বাচনের ঠিক মুখে রাজ্য সরকারের কাছে মস্ত বড় চ্যালেঞ্জ এবারের বাজেটে ভারসাম্য রক্ষা করাটা । একদিকে যেমন রাজ্যের একাধিক জনমুখী প্রকল্প চালিয়ে যেতে চান মুখ্যমন্ত্রী, তেমনই তিনি সরকারের আয় বাড়াতেও চান । এই দুই কাজ একসঙ্গে চালিয়ে যাওয়াটা বেশ কঠিন। এদিকে রাজ্য সরকারের দাবি একাধিক খাতে কেন্দ্র টাকা দিচ্ছে না বলেও । সেই কারণেই সব দিক ব্যালেন্স করে আজকের এই বাজেট পেশ হতে চলেছে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

বুধবার রাজ্য বাজেট পেশ। পশ্চিমঙ্গ সরকার সাফল্যের সঙ্গে কাজ করে চলেছে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, স্বাস্থ্যসাথি থেকে শুরু করে একাধিক জনমুখী প্রকল্প হাতে নিয়ে । তবে ওয়াকিবহাল মহল বলছে, এই মুহূর্তে রাজ্যের যা আর্থিক পরিস্থিততি তাতে রাজ্য সরকারের কাছে প্রধান চ্যালেঞ্জ হল এই প্রকল্পগুলি চালিয়ে নিয়ে যাওয়াটাই । তবে মুখ্যমন্ত্রী নিজে অন্য খাত থেকে রাজ্যের আয় বাড়িয়ে এই প্রকল্পগুলি চালিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর। সেভাবেই বাজেটের পরিকল্পনা নেওয়া হতে পারে। মোটের উপর বাজেট পেশের চেষ্টা হবে আয়-ব্যয়ের উপর একটি ভারসাম্য বজায় রেখেই।

এদিকে আবার মুখ্যমন্ত্রীর অভিযোগ ১০০ দিনের কাজ থেকে শুরু করে একাধিক প্রকল্পের বকেয়া বিপুল পরিমাণ টাকা কেন্দ্র দিচ্ছে না বলেও । এর ওপর এরাজ্যে সরকারি কর্মীরেদর যৌথ সংগ্রামী মঞ্চ বকেয়া ডিএ চেয়ে এবার পথে নেমে আন্দোলনের ঝাঁঝ বাড়িয়েই চলেছেন। কলকাতার শহিদ মিনার চত্বরে একটানা ২০ দিনে পড়েছে তাঁদের আন্দোলন। মঙ্গলবার যৌথ সংগ্রমী মঞ্চ সরাসরি হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দেয় ডিএ না মেটালে তাঁরা আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কাজ করবেন না। এব্যাপারে মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি দিয়েছেন তাঁরা। এই আবহেই আজ রাজ্য বাজেট পেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *