‘কৃষকরা জঙ্গি নয়, দেশের অন্নদাতা’, সংসদ ভবনে এমনটাই জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি এবার অভিনব প্রতিবাদে পথে নামলেন কৃষি আইন বাতিলের দাবিতে। রাহুল গান্ধী এমনকি শুরু থেকেই কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন তিনটি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে। কিন্তু কেন্দ্র এখনও নাছোড় অবস্থানে রয়েছে তিনটি কৃষি আইন নিয়ে। এদিকে আন্দোলন চালিয়ে যেতেও একরকম বদ্ধপরিকর কৃষকরাও। এই পরিস্থিতিতে সোমবার রাহুল গান্ধী ট্রাক্টর চালিয়ে যোগ দিতে এলেন সংসদ অধিবেশনে । এদিকে পুলিশ গ্রেফতার করেছে তাঁর সঙ্গে যোগ দেওয়া কংগ্রেসের বাকি নেতা-কর্মীদেরও ।

রাহুল গান্ধী যদিও এদিন মূলত মোদী সরকারকে নিশানা করে ফের বলেন, ‘সরকারের মতে সংসদের বাইরে যে কৃষকরা প্রতিবাদ জানিয়ে অবস্থান বিক্ষোভ করছেন, তাঁরা আসলে জঙ্গি এবং দেশের কৃষকরা ভীষণ খুশি। কিন্তু সত্যিটা হল এই যে ,এই সরকার ক্রমশ কেড়ে নিচ্ছে দেশের অন্নদাতাদের ন্যায্য অধিকার।’ তবে এখানেই থামেননি কংগ্রেস নেতা। এক্ষেত্রে রাহুল গান্ধীর আরও সংযোজন, ‘ নরেন্দ্র মোদি সরকার দেশের কয়েক জন শিল্পপতির পকেট ভরাতে চাইছে কৃষকদের অধিকার ছিনিয়ে নিয়ে। কিন্তু ছেড়ে কথা বলব না আমরা। কেন্দ্রীয় সরকারকে প্রত্যাহার করতেই হবে কৃষক স্বার্থ বিরোধী এই কালো আইন।’ তার কথায় “কৃষক রা কোনো জঙ্গি নয়, বরং তারা দেশের একমাত্র অন্নদাতা”।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এদিকে সোমবার থেকেই মহিলারা ধর্নায় বসেছেন দিল্লির যন্তরমন্তরে। অন্য দিকে দিল্লি সীমানায় অনেক আগে থেকেই বিক্ষোভ চলছে সংযুক্ত কিষান মোর্চা-সহ একাধিক সংগঠনের নেতৃত্বে। এদিন রাহুল গান্ধী নতুন মাত্রা যোগ করলেন সেই আন্দোলনেই। এদিন তাঁর ট্রাক্টরের সামনের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘কৃষক বিরোধী তিনটি কালো আইন প্রত্যাহার করুন।’এদিকে, প্রত্যাশামতোই এদিন মুলতুবি হয়ে যায় সংসদের দুই কক্ষের অধিবেশনও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *