কোভিড ছড়িয়ে গিয়েছিলো উহানের ল্যাব থেকেই ! মার্কিন গোয়েন্দা সংস্থা FBI-এর প্রধান নিশ্চিত করলেন এমনই এক চাঞ্চল্যকর তত্ত্ব

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোভিড মহামারীর উদ্ভব হয়েছিল চিনের উহানের ল্যাব থেকেই। বুধবার এমনটাই দাবি করেছেন, আমেরিকার গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের প্রধান ক্রিস্টোফার ওয়ে। বিষয়টি নিয়ে তারা নিশ্চিত বলেও জানিয়েছেন এফবিআই প্রধান।

এফবিআই-এর দাবি এফবিআই প্রধান ক্রিস্টোফার ওয়ে বুধবার নিশ্চিত করেছেন কোভিড মহামারী চিনের উহানের ল্যাব থেকেই উদ্ভুত।য এব্যাপারে টুইটও করেছে এফবিআই। এছাড়াও ওয়াল স্ট্রিট জার্নালে করা রিপোর্টে বলা হয়েছে, দুর্ঘটনাজনিত কারণে চিনের পরীক্ষাগার থেকে লিক করে করোনা ভাইরাস মহামারীর আকার নেয়। বর্তমানে আমেরিকার এনার্জি ডিপার্টমেন্ট এফবিআই-এর সঙ্গে যুক্ত হয়ে বলছে ভাইরাসটি চিনের পরীক্ষাগার থেকে কোনও এক দুর্ঘটনার মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এখানে উল্লেখ করা যেতে পারে, এফবিআই গত বেশ কিছু দিন ধরেই দাবি করে আসছে, মহামারীর উৎস উহানের ল্যাব। তবে চিনের সরকার এই ধারণাকে ভুল প্রতিপন্ন করার চেষ্টা চালিয়ে আসছে বলেও মন্তব্য করেছে এফবিআই। এব্যাপারে তারা ঘনিষ্ঠ সহযোগীদের নিয়ে কাজ করে চলেছেন বলেও জানিয়েছেন এফবিআই প্রধান।

আমেরিকার এনার্জি ডিপার্টমেন্ট যে দাবি করেছে, তার পিছনে বৈজ্ঞানিক দক্ষতা থাকার দাবি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণাগারগুলিতে গবেষণাতেই এর প্রমাণ পাওয়ার ইঙ্গিত করা হয়েছে। এর ছাড়াও গুপ্তচর সংস্থাগুলির তথ্যও যুক্ত করা হয়েছে। আমেরিকার ২০২১-এর গোয়েন্দা তথ্য অনুসারে নভেল করোনাভাইরাস ২০১৯-এর নভেম্বরের আগেই চিনে ছড়িয়ে পড়ে। এই মহামারীর উৎস নিয়ে আমেরিকার শিক্ষাবিদ, গোয়েন্দা বিশেষজ্ঞ এবং আইন প্রণেতাদের মধ্যে জোরাল বিতর্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে চিন সরকার প্রথম থেকেই বলে আসছে কোভিড ১৯, তাদের কোনও ল্যাব থেকে বের হয়নি। তবে সাম্প্রতিক সময়ে তাদের শুরু থেকে চলে আসা দৃষ্টিভঙ্গীতে কোনও পরিবর্তন করেছে কিনা তা অবশ্য জানা যায়নি। তারা আমেরিকার সাম্প্রতিক মন্তব্য নিয়েও কোনও জবাব এখনও দেয়নি। তবে উল্লেখ করা প্রয়োজন, চিনের উহানে অনেকগুলি পরীক্ষাগার রয়েছে। যেগুলি রয়েছে চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের অধীনে। সেখানে ভ্যাকসিন তৈরি কাজ ছাড়াও ভাইরাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষার কাজ চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *