কোর ব্যাঙ্কিংয়ে যুক্ত হবে পোস্ট অফিস , আসছে এমনকি ডিজিটাল রুপিও, বাজেটে গুরুত্বপূর্ণ ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোর ব্যাঙ্কিংয়ে যুক্ত করা হবে দেড় লক্ষ পোস্ট অফিসকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ গুরুত্বপূর্ণ ঘোষণা আজ মঙ্গলবারের বাজেটে। এমনকি জানানো হয়েছে পোস্ট অফিসে সব ধরনের ব্যাংকিং পরিষেবা মিলবে এবার থেকে । থাকবে এমনকি ইন্টারনেট, এটিএমের সুবিধাও। এদিন তিনি অনলাইন পোস্ট অফিসের কথাও ঘোষণা করেছেন সীমন্তবর্তী মানুষদের জন্য।

উল্লেখ্য, সুদের হার যে কোনও ব্যাঙ্কের চেয়ে এখনও পর্যন্ত অনেকটাই বেশি পোস্ট অফিসে । রয়েছে আকর্ষণীয় নানা স্কিম। কিন্তু নতুম প্রজন্ম তো বটেই, অনেকেই এসবে আকৃষ্ট হন না অনলাইনে লেনদেন ব্যবস্থা পুরোপুরি চালু না হওয়ায়।এদিকে বিশেষজ্ঞদের ধারণা কের ব্যাঙ্কিং ব্যবস্থার যত প্রসার ঘটবে, ততই পোস্ট অফিসও বিনিযোগের জন্য আদর্শ জায়গা হয়ে উঠবে বলেও । সরকারও ক্রমশ এগচ্ছে সেই পথেই।

এর পাশাপাশি অর্থমন্ত্রী আরও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। তিনি এও জানান, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডিজিটাল রুপি আনতে চলেছে ২০২২-২০২৩ আর্থিক বর্ষে। এর মাধ্যমে করা যাবে ব্যাঙ্কিং লেনদেনও।দেশ যে ক্রমশ এগচ্ছে ডিজিটাল পথেই, এমনকি ছত্রে ছত্রে তারও ইঙ্গিত মিলেছে । তিনি আরও জানান, স্পেকটাম নিলামে উঠতে চলেছে চলতি বছরেই , চালু হবে ৫জি পরিষেবা। চালু করা হবে নতুন ই-পাসপোর্ট পরিষেবা, থাকবে চিপ ব্যবস্থা। শুধু তাই নয়, ৭৫টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট তৈরি করা হবে দেশের ৭৫টি জেলায় , ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।কেন্দ্রীয় মন্ত্রকে চালু হতে চলেছে ই-বিল পরিষেবা। এবার থেকে জমির রেকর্ডও রাখা হবে ডিজিটাল ব্যবস্থায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *