গ্রামীণ বাংলার বিভিন্ন অংশে শিশুদের স্বাস্থ্যবিধি সচেতনতা তৈরি করার লক্ষ্যে চালু হলো নমস্তে পোকো চ্যান ‘ ক্যাম্পেইন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

শৌভিক ব্যানার্জি, বাংলার খবর: গ্রামীন বাংলার মানুষদের কাছে শিশুদের স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা ভীষণই কম। সেই ঘাটতি পূরন করতে এক অনন্য উদ্যোগ নিলো ইউনিচার্ম ইন্ডিয়া সংস্থা। তারা ভারতে প্রথম ডিসপোজেবল ডায়াপার নিয়ে এক অভিনব প্রচারাভিযানে সামিল হলেন।

জানা গিয়েছে, শিশুর স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ‘ নমস্তে পোকো চ্যান প্রকল্পে বিভিন্ন বস্তি এলাকায় মায়েদের কাছে সংস্থার প্রতিনিধিরা যাবেন। স্থানীয় স্বাস্থ্যকর্মীদের সহায়তায় তারা জনস্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সচেতনতা বৃদ্ধিতে উদ্যোগ নেবেন। এই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়, সংস্থার সিনিয়র ডিরেক্টর- সেলস আশিস কুমার ভার্মা, এবং সিনিয়র ব্রান্ড ম্যানেজার তোশিউকি নাকামুরা।

উল্লেখ্য, এই ‘নমস্তে পোকো চ্যান উদ্যোগ’, MamyPoko- এর ফ্ল্যাগশিপ ক্যাম্পেইন, শহর ও গ্রামের বস্তি এলাকায় শিক্ষামূলক ইভেন্টের মাধ্যমে পরিবার, বিশেষ করে মায়েদের মধ্যে শিশুর স্বাস্থ্যবিধি এবং যত্নের প্রচারের জন্য নয় বছর আগে শুরু হয়েছিল, যেখানে মামি পোকো টিম স্থানীয় স্বাস্থ্যকর্মীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে ব্র্যান্ডটি নানান প্রতিবন্ধকতা ভেঙ্গে এবং মায়েদের মানসিকতা পরিবর্তনের লক্ষ্য নিয়ে একটি কাপড়ের ন্যাপির পরিবর্তে ডায়াপার ব্যবহার সম্পর্কে প্রচার শুরু করেছে।

যেহেতু মামিপোকো প্যান্ট (এমপিপি) প্রথম প্যান্ট স্টাইলের ডায়াপার, তাই ব্র্যান্ডটি মায়েদের শিক্ষিত করেছে যাতে তারা সহজেই MPP ডায়াপার ব্যবহার করতে পারেন।

মিঃ আশিস কুমার ভার্মা, সিনিয়র ডিরেক্টর সেলস ইউনিচর্ম ইন্ডিয়া, সাংবাদিকদের বলেছেন, “ভারতে স্বাস্থ্যবিধি প্রচারে সরকারের ফোকাসের সাথে সামঞ্জস্য রেখে আমরা এমন একটি মানবিক উদ্যোগ নিয়ে আসতে পেরে খুবই আনন্দিত৷ মামিপোকো প্যান্ট মানুষের জীবনে ইতিবাচক প্রভাব এনেছে৷ নমস্তে পোকো চ্যান ক্যাম্পেইনের মাধ্যমে মামিপোকো প্যান্টগুলি মুম্বাই, দিল্লি-এনসিআর, কানপুর, বারাণসী, লখনউ এবং কলকাতা জুড়ে ৪০০ টিরও বেশি জায়গায় মানুষের জীবনে ইতিবাচক প্রভাব এনেছে। এই প্রচারাভিযানটি ইতিমধ্যেই একটি অপ্রতিরোধ্য সাড়া এবং অংশগ্রহণের সাক্ষী হয়েছে এবং ইতিমধ্যেই বিভিন্ন অংশগ্রহণকারীদের তাদের জন্য সর্বোত্তম স্বাস্থ্যবিধি অনুশীলন গ্রহণ করতে উৎসাহিত করেছে।”

ইউনিচর্ম ইন্ডিয়ার বেবিকেয়ার ডিপার্টমেন্টের সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার মিঃ তোশিউকি নাকামুরা বলেছেন, “আমরা এই বছর কলকাতায় আবারও নমস্তে পোকো চ্যান ক্যাম্পেইন সম্প্রসারণ করতে পেরে আনন্দিত। আমরা আশাবাদী যে এই দিকে আমাদের প্রচেষ্টা সারাদেশের অভিভাবকদের সক্ষম করবে। শিশুর স্বাস্থ্যবিধি এবং যত্নের গুরুত্ব শেখার জন্য মামিপোকো সারা দেশে অনেক মহিলার মাতৃত্বের যাত্রায় অংশীদার হয়েছে, এবং এই প্রচারাভিযান এই বন্ধনকে আরও গড়ে তোলার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমরা আশাবাদী যে নমস্তে পোকো চ্যান ক্যাম্পেইন সারা দেশে পিতামাতার জীবনে একটি ইতিবাচক প্রভাব তৈরি করতে সহায়ক হবে।”

এলাকাবাসীদের মধ্যেও এই প্রচারাভিযানকে নিয়ে উন্মাদনা ছিলো চরম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *