ক্রমশ ‘বাড়ছে মিথ্যা ধর্ষণের মামলা’, দিল্লি হাই কোর্টের জোর সওয়াল অভিযোগকারীদের শাস্তির পক্ষেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ দেশে ক্রমশ বেড়েই চলেছে যৌন নিগ্রহ এবং ধর্ষণের মিথ্যা অভিযোগের (False Rape Case) সংখ্যা।এমনকি কড়া ব্যবস্থা নেওয়া উচিত তা দমন করতে গেলে।সম্প্রতি দিল্লি হাই কোর্ট এমনই এক মন্তব্য করেছে। এক অভিযোগকারী ধর্ষণের মামলা প্রত্যাহার করতে চেয়ে হাই কোর্টে আবেদন করেছিলেন অভিযুক্তের সঙ্গে সহমতের ভিত্তিতে। দিল্লি হাই কোর্ট এই মন্তব্য করেছে সেই আবেদন খারিজ করে দিয়ে।

দিল্লি হাই কোর্টের বিচারপতি সুব্রহ্মণ্যম আরও প্রসাদ বলেন, ‘ এই ধরনের মামলা দায়ের হয় মূলত অসত্‍ উদ্দেশ্যকে চরিতার্থ করতেই। এই আশায় করা হয় যে, অন্য পক্ষ তাদের দাবি মেনে নেবে ভয় বা লজ্জার কারণে। এই ধরনের ফালতু মামলা রোধ করা কঠিন হবে অন্যায়কারীদের তাদের কাজের পরিণতি সম্পর্কে না বোঝালে। পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যাবে অভিযুক্তকে কড়া সাজা না দিলে।’ উল্লেখ্য, ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারায় একটা মামলা রুজু হয়েছিল দিল্লির আমন বিহার থানায়। দিল্লি হাই কোর্টে আবেদন জমা পড়েছে সেই মামলা খারিজের আবেদন করে ।বিচারপতি এই মন্তব্য করেছেন তা খারিজ করেই।

বিচারপতির মন্তব্য, ‘ধর্ষণ শুধু শারীরিক নিগ্রহ নয়। একজন ব্যক্তিকে ধ্বংস করে ধর্ষণ। এক মহিলাকে মানসিকভাবে বিধস্ত করে দেয় ধর্ষণের ঘটনা। অনেক সময় গোটা জীবন সেই ক্ষত বয়ে বেড়াতে হয়।’ তার পরেও ধর্ষণের মতো অভিযোগকে মানুষ লঘু চোখে দেখে। মামলা প্রত্যাহারের আবেদন খারিজ করে হাই কোর্ট বলেছে, ‘ধর্ষণের মতো গুরুতর এই অভিযোগ খারিজ করলে অভিযুক্তদের মনোবল বাড়বে। পরবর্তী সময়ে নিগ্রহের শিকার মহিলাদের উপর চাপ প্রয়োগ করে পার পেয়ে যাবে ধর্ষণে অভিযুক্তরা। এই ধরনের ঘৃণ্য অপরাধের ক্ষেত্রে যা কোনও মতেই মেনে নেওয়া যায় না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *