লস্কর-আইএসআই যোগ পরিষ্কার ২৬/১১ মুম্বই হামলার ঘটনায়, দিল্লির কড়া বার্তা ইসলামাবাদকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে যে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল তাতে যুক্ত ছিল লস্কর ও আইএসআই।এই হামলার ঘটনার অন্যতম মূলচক্রী ডেভিড কোলম্যান হেডলি মার্কিন ও ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলির ক্রমশ জেরার মুখে এমনটাই স্বীকার করেছে। এরপরই দিল্লির পক্ষ থেকে ইসলামাবাদকে কড়া বার্তা দেওয়া হয়েছে সঠিক বিচার চেয়েও।

প্রসঙ্গত , ২০১০ সালে ২৬/১১ মুম্বই হামলা’‌র ষড়যন্ত্র ও ডেনমার্কের একটি সংবাদসংস্থায় হামলার ঘটনা-সহ ১২টি অপরাধের ঘটনায় ডেভিড হেডলি দোষী সাব্যস্ত হয় আমেরিকার একটি আদালতে। এর জেরে তার ৩৫ বছর জেলের সাজাও হয়। তবে লস্কর ও আইএসআইয়ের বিষয়ে মুখ খুলতে রাজি হওয়ায় তার একটা চুক্তি হয়েছিল মার্কিন প্রশাসনের সঙ্গেও। যাতে উল্লেখ করা হয়েছিল যে তাকে মৃত্যুদণ্ড দেওয়া যাবে না বা ভারতেও পাঠানো যাবে না।

মার্কিন ও ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলির কাছে লস্কর-ই-তৈবা ও আইএসআই সম্পর্কে সে মুখ খোলে মূলত মার্কিন সরকার তার এই শর্ত মেনে নেওয়ায়।সে আরও জানায়, সে কাজ করত পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হয়ে। আর আইএসআইয়েরই হাত ছিল ২০০৮ সালের ২৬ নভেম্বর লস্কর জঙ্গিরা মুম্বইয়ের একাধিক জায়গায় যে হামলা চালিয়েছিল তার পিছনেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *