গবাদি পশু নিয়ন্ত্রণ বিল পাস হল গুজরাত বিধানসভায়, প্রবল বিরোধিতায় সরব হল কংগ্রেস

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে গুজরাত বিধানসভায় পাস হল গবাদি পশু নিয়ন্ত্রণ (পালন ও চলাচল) ২০২২ আইন । এবার থেকে আইনবলে সরকার শহুরে এলাকার রাস্তা এবং জনসাধারণের চলাচলের জায়গায় উন্মুক্তভাবে গবাদি পশু নিয়ন্ত্রণ করতে পারবে।উল্লেখ্য, গুজরাত বিধানসভায় ছয় ঘণ্টা আলোচনার পর এই বিল পাস হলেও কংগ্রেস এই বিলের চরম বিরোধিতা করেছে। তবে গুজরাতের নগরোন্নয়ন প্রতিমন্ত্রী বিনোদ মোরাদিয়া বলেছেন যে, ‘শহরগুলিতে ক্রমশ বেড়েছে বিপথগামী গবাদি পশুর আতঙ্ক এবং এর কারণে প্রাণ হারিয়েছে বহু লোক। সুতরাং গবাদি পশুর মালিকদের স্থান আছে এমন জায়গা নিশ্চিত করার জন্য একটি আইন আনা প্রয়োজন ছিল। সরকার সেই আইন এনেছে।’

গবাদি পশু নিয়ন্ত্রণ (পালন ও চলাচল) ২০২২ বিলটিতে গবাদি পশু পালনকারীদের শহরাঞ্চলে তাদের গবাদি পশু রাখার জন্য একটি লাইসেন্স নিতে হবে গরু, মহিষ, ছাগল, ভেড়া, গাধা-সহ অন্যান্য পশুর ক্ষেত্রে । প্রস্তাবিত আইনটি প্রযোজ্য হবে গুজরাতের আটটি পৌর কর্পোরেশন–– আহমেদাবাদ, ভাদোদরা, সুরাত, রাজকোট, ভাবনগর, জুনাগড়, জামনগর, গান্ধিনগর এবং ১৬২টি পৌরসভার এক্তিয়ারের ক্ষেত্রেও। তাঁদের পশুদের ট্যাগিং করতে হবে এবং শহরের রাস্তায় ঘোরাফেরা করা থেকে বিরত থাকতে হবে গবাদি পশুর মালিকদের লাইসেন্স পাওয়ার ১৫ দিনের মধ্যে। যদি সংশ্লিষ্ট প্রশাসন ট্যাগ ছাড়া গবাদি পশু আটক করে তবে সরকারি স্থায়ী শেডে স্থানান্তর করা হবে সেই গবাদি পশুকে । পাশাপাশি পালনকারীদের সরকারকে ৫০ হাজার টাকা জরিমানাও দিতে হবে গবাদি পশু ছাড়ানোর জন্যও। প্রস্তাবিত আইনে আরও বলা হয়েছে যে গবাদি পশুর চারণ শুধুমাত্র শহর ও শহরে নির্ধারিত চারণ এলাকাতেই করতে হবে।

এদিকে কংগ্রেস গবাদি পশু নিয়ন্ত্রণ বিল নিয়ে সমালোচনা করেছে ভারতীয় জনতা পার্টির সরকারকে শুধুমাত্র ভোটের জন্য গরু ব্যবহার করার অভিযোগ তুলে । এমনকি কংগ্রেস গুজরাত সরকারের বিরুদ্ধে রাজ্যব্যাপী আন্দোলন শুরু করার হুঁশিয়ারি দিয়েছে এই ‘কালো আইন’ পাস করার জন্য। এদিকে কংগ্রেস বিধায়ক রঘুভাই দেশাই গুজরাত সরকারের বিরুদ্ধে গবাদি পশু পালনকারী মালধারী সম্প্রদায়ের পিঠে ছুরিকাঘাত করার অভিযোগ করেছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *