গুজরাটে প্রথম মৃত্যু হল H3N2: H3N2 ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের কারণে, দেশে মৃতের সংখ্যা বেড়ে হল ৭

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ: গুজরাটে ৫৮ বছর বয়সী এক মহিলা মারা গেছেন H3N2 ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে আক্রান্ত হয়ে । সরকারি সূত্রে এমনটাই জানা গেছে। তিনি চিকিৎসাধীন ছিলেন ভাদোদরার এসএসজি হাসপাতালে । সেই সঙ্গে H3N2 ভাইরাসের কারণে ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ সাতজন। দেশে প্রথম H3N2 কারণে মৃত্যু হয় কর্ণাটকের হাসান জেলার একজন ৮২ বছর বয়সী ব্যক্তির ।

স্বাস্থ্য মন্ত্রকের শেয়ার করা তথ্য অনুসারে, ২ জানুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত H3N2 ভাইরাসের ৪৫১টি কেস রিপোর্ট ধরা পড়েছে দেশে। এতে আরও বলেছে যে এটি পরিস্থিতির উপর নিবিড় নজর রাখছে এবং আশা করা হচ্ছে মাসের শেষ থেকে কেস রিপোর্ট হ্রাস পাবে বলে ।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে H3N2 হল একটি অ-মানব ইনফ্লুয়েঞ্জা ভাইরাস যা সাধারণত শূকরের মধ্যে সঞ্চালিত হয় এবং মানুষকে সংক্রমিত করেছে। লক্ষণগুলি ঋতুকালীন ভাইরাসের মতোই। এর মধ্যে জ্বর এবং শ্বাসকষ্টের উপসর্গ যেমন কাশি ও সর্দি। সম্ভবত অন্যান্য উপসর্গ যেমন শরীরে ব্যথা, বমি বমি ভাব, বমি বা ডায়রিয়া অন্তর্ভুক্ত থাকতে পারে।

এই লক্ষণগুলি প্রায় এক সপ্তাহ ধরে চলতে পারে। বিশেষজ্ঞদের মতে, ভাইরাসটি অত্যন্ত সংক্রামক এবং ছড়িয়ে পড়ে কাশি, হাঁচি এবং সংক্রামিত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে । চিকিৎসকরা নিয়মিত হাত ধোয়া এবং মাস্ক পড়া সহ কোভিড-এর মতো সতর্কতার পরামর্শ দিয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) হাঁচি ও কাশির সময় মুখ ও নাক ঢেকে রাখার, প্রচুর পরিমাণে তরল খাবার খাওয়া, চোখ ও নাকে স্পর্শ না করা এবং জ্বর ও শরীর ব্যথার জন্য প্যারাসিটামল খাওয়ার পরামর্শ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *