চিন ছক কষেছিল ‘জৈব অস্ত্র’ হিসেবে করোনাকে ব্যবহারের , প্রকাশ্যে এল বিস্ফোরক তথ্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০২০ সালে নয়, চিন করোনাভাইরাসকে ‘জৈব অস্ত্র’ হিসেবে গড়ে তোলার ছক কষেছিল বরং তারও পাঁচ বছর আগে অর্থাত্‍ ২০১৫ সালে , অবশেষে ফাঁস হল এমনই বিস্ফোরক তথ্য। এমনটাই বলা হয়েছে একটি চিনা নথিতে । ‘সার্স করোনা ভাইরাস’ নিয়ে চিনের অনেক গোপন পরিকল্পনা ফাঁস হয়ে গেল যে নথি প্রকাশ্যে এলো তাতে।সাপ্তাহিক সংবাদ পত্রিকা ‘উইকেন্ড অস্ট্রেলিয়া’য় প্রকাশিত সেই নথি ব্রিটেনের ‘দ্য সান’ পত্রিকা উধৃত করে জানায় যে এই পূর্বাভাসের কথা জানান হয়েছিল পিপলস লিবারেশন আর্মি কমান্ডারদের কাছে।

এক শীর্ষস্থানীয় চিনা বিজ্ঞানী এই তথ্য ফাঁস করলেন । গোটা বিশ্ব এখন রীতিমতো তোলপাড় লি-মেন-ইয়াং নামে ওই ভাইরোলজিস্টের দাবি ঘিরে। তিনি সম্প্রতি চিনা ভাষায় লেখা কিছু নথি টুইট করেছেন ইংরেজিতে অনুবাদ করে। সেই নথি অনুযায়ী চিনের সরকারি গবেষণাগারেই তৈরি হয়েছে সার্স কোভ ২ ভাইরাসটি এবং চিনের সামরিক বিভাগের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই আলোচনা চালাচ্ছিলেন এটিকে জৈব হাতিয়ার রূপে ব্যবহার করার জন্য। শুধু তাই নয় এই নথিতে উল্লেখ রয়েছে, এই জৈব অস্ত্র দিয়েই লড়াই হবে তৃতীয় বিশ্বযুদ্ধের।

চীনের পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া আসেনি এই নথি প্রকাশ্যে আসার পর। সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে প্রত্যক্ষ বা পরোক্ষ হাত রয়েছে চিনের , এমন অভিযোগ বার বারই ওঠেছে। কিন্তু কেউ তুলে ধরতে পারেনি অভিযোগ প্রমাণে শক্ত কোনো তথ্যপ্রমাণ। তবে এবার এই তথ্য প্রকাশ্যে আসায় শুরু হয়েছে তুমুল বিতর্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *