ছাগলের দুধ বিশেষ উপকারী করোনা চিকিৎসায় ! চন্দ্রশেখর আজাদ কৃষি বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের এমনটাই দাবী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সবাই কাঁপছে করোনার ক্রমাগত ঢেউয়ে । এই পরিস্থিতিতে চিকিৎসকরা বারবার বলছেন, বিশেষ নজর দিতে হবে এই মহামারী মোকাবেলায় মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি করোনা প্রোটোকল মেনে চলার দিকেও। তাঁদের মতে, ছাগলের দুধ এমনই একটি শক্তিশালী পণ্য, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা ছাড়াও বিশেষ কার্যকর বলে প্রমাণিত হয়েছে ডেঙ্গু-করোনার মতো রোগের বিরুদ্ধেও।

কানপুরের চন্দ্রশেখর আজাদ কৃষি বিশ্ববিদ্যালয়ের চন্দ্রকেশ রায় লোকদের ছাগলের দুধ পান করার পরামর্শ দিয়েছেন করোনাভাইরাস থেকে রক্ষা পেতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে। ওয়েব দুনিয়ার সাথে কথা বলার সময়, ডঃ চন্দ্রকেশ রায় এও বলেছিলেন যে কেউ যদি প্রতিদিন ২৪০ গ্রাম ছাগলের দুধ সিদ্ধ করার পরে পান করা শুরু করে তবে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে তার রোগ প্রতিরোধ ক্ষমতা। এবার ছাগলের দুধের এমনই কিছু আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে একবার জেনে নিন।

চিকিৎসকদের মতে, প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে ছাগলের দুধে। এ কারণে ছাগলের দুধ খেলে শরীরের হাড় মজবুত হয়। এতে কিছু রয়েছে পরিমাণ ম্যাগনেসিয়াম ও ফসফরাসও। হাড় সুস্থ রাখতে মূলত একসাথে কাজ করে ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম। এটি ফিট করে তোলে একজন ব্যক্তিকে।

গরু-মহিষের দুধের তুলনায় অনেক কম ল্যাকটোজ থাকে ছাগলের দুধে। এর দুধে পাওয়া প্রোটিন সহজে হজম হয় গরুর দুধ এবং তা থেকে তৈরি পণ্যের চেয়ে। এ কারণে পেট সুস্থ ও পরিষ্কার থাকে ছাগলের দুধ খেলে। এর সাথে পাকস্থলী সংক্রান্ত রোগ থেকেও মুক্ত থাকে।

এছাড়াও ছাগলের দুধে আরও একটি অলৌকিক গুণ রয়েছে। প্রকৃতপক্ষে, এর দুধে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। যার কারণে যারা এটি সেবন করেন স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্যভাবে কমে যায় তাদের শরীরের ফুলে যাওয়া । ছাগলের দুধ দারুণ উপশম দেয় কোথাও হারিয়ে যাওয়া আঘাত পেলে তাতেও।

হার্টের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় ছাগলের দুধ। একটি গবেষণা অনুসারে, প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায় এর দুধে। এই ম্যাগনেসিয়াম বিশেষ সহায়ক সঠিক ভাবে হৃদস্পন্দন বজায় রাখতে। ছাগলের দুধে কোলেস্টেরলের পরিমাণ খুবই কম। যার কারণে এটি সঠিকভাবে কাজ করতেও অনেক সাহায্য করে হার্ট এবং এর ধমনীকেও।

আজকাল মাথার চুল পড়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সমাধানও ছাগলের দুধে লুকিয়ে আছে। গবেষণা অনুসারে, ছাগলের দুধেও রয়েছে ভিটামিন-এ এবং ভিটামিন-বি। এই দুটি ভিটামিনই কাজ করে চুলের গোড়া মজবুত করতে। যার কারণে মাথার চুল সহজে পড়ে না।

ছাগলের দুধ নানাভাবে ব্যবহার করা যায়। এটি থেকে তৈরি পনির এবং দই খাবারে ব্যবহার করা যেতে পারে। ছাগলের দুধের আইসক্রিমও তৈরি করা যায়। ছাগলের দুধ থেকে চা তৈরি করা যেতে পারে বা এটি গরম করে পান করা যেতে পারে। এটি ব্যবহার করা যেতে পারে মিষ্টি তৈরিতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *