ছাড়ল না শহিদের স্ত্রীকেও! চরম অশ্লীল মন্তব্য ক্যাপ্টেন অংশুমান সিংয়ের স্ত্রীকে নিয়ে, কড়া পদক্ষেপ মহিলা কমিশনের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শহিদের স্ত্রীকে নিয়ে কুরুচিকর মন্তব্য, ন্যয় সংহিতায় মন্তব্যকারীর শাস্তি দাবি করল জাতীয় মহিলা কমিশন। সম্প্রতিই মরণোত্তর কীর্তি চক্রে সম্মানিত করা হয় শহিদ ক্যাপ্টেন অংশুমান সিংকে। প্রয়াত স্বামীর হয়ে এই পুরস্কার গ্রহণ করেন স্ত্রী স্মৃতি সিং। গোটা দেশের সঙ্গে তিনি ভাগ করে নিয়েছিলেন অংশুমানের স্বপ্ন, বীরত্বের কথা। সোশ্যাল মিডিয়ায় স্মৃতি সিংয়ের সেই ছবিতেই কুরুচিকর মন্তব্য় কিছু নিম্ন মানসিকতার মানুষের। সেই কমেন্ট নজরে আসতেই উত্তাল সোশ্যাল মিডিয়া। একজন শহিদের স্ত্রীকে নিয়ে এমন লজ্জাজনক মন্তব্যের তীব্র সমালোচনা করা হয়েছে। চুপ করে থাকল না জাতীয় মহিলা কমিশনও। কুরুচিকর মন্তব্য়ের ভিত্তিতে দিল্লি পুলিশের কাছে অভিযুক্তের বিরুদ্ধে অবিলম্বে কড়া পদক্ষেপের আর্জি জানানো হল।

২০২৩ সালের ১৯ জুলাই, সিয়াচেন হিমবাহের কাছে অবস্থিত সেনা ক্যাম্পে আগুন লাগে। প্রাণের তোয়াক্কা না করেই, সহকর্মীদের বাঁচাতে আগুনে ঝাঁপিয়ে পড়েন ক্যাপ্টেন অংশুমান সিং। সহকর্মীদের বাঁচাতে পারলেও, নিজেকে রক্ষা করতে পারেননি ক্যাপ্টেন অংশুমান। অগ্নিদ্বগ্ধ হয়ে তাঁর মৃত্যু হয়। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে ক্যাপ্টেন অংশুমানকে মরণোত্তর কীর্তি চক্রে সম্মানিত করা হয়। তাঁর হয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে ওই সম্মান গ্রহণ করেছিলেন বিধবা স্ত্রী স্মৃতি সিং।

অভিযোগ, রাষ্ট্রপতির সঙ্গে সেই ছবিতেই কয়েকজন স্মৃতি সিংকে নিয়ে কুরুচিকর মন্তব্য করেন। এরপরই জাতীয় মহিলা কমিশনের তরফে দিল্লি পুলিশের কমিশনার সঞ্জয় অরোরার কাছে চিঠি পাঠানো হয় এবং নতুন ন্যয় সংহিতা অনুযায়ী, ওই মন্তব্যকারীর বিরুদ্ধে অবিলম্বে কঠোর পদক্ষেপের দাবি করা হয়েছে।

মহিলা কমিশনের তরফে জানানো হয়েছে, কীর্তি চক্রপ্রাপ্ত ক্য়াপ্টেন অংশুমান সিংয়ের বিধবা স্ত্রীর প্রতি কুরুচিকর মন্তব্য করেছেন দিল্লির আহমেদ কে নামক এক ব্যক্তি। ভারতীয় ন্যয় সংহিত ২০২৩-র ৭৯ ধারা এবং তথ্য প্রযুক্তি আইনের ৬৭ ধারা লঙ্ঘন করে এই মন্তব্য। মহিলা কমিশনের তরফে এই আচরণের নিন্দা করে, ওই ব্য়ক্তির অবিলম্বে গ্রেফতারি ও তিনদিনের মধ্যে বিস্তারিত রিপোর্টের দাবি করা হয়েছে। এদিকে জাতীয় মহিলা কমিশনের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন নেটিজেনরা। যারা ওই ব্যক্তির মন্তব্যের স্ক্রিনশট শেয়ার করেছিলেন, তাদেরও শাস্তির দাবি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *