জনজীবন চরম বিপর্যস্ত দাঁতাল হাতির আক্রমণে , ক্রমশ মাগুরমারির বাসিন্দাদের উড়েছে রাতের ঘুম

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ধূপগুড়ির মাগুরমারির বাসিন্দারা ভয়ে কাঁটা হয়ে রয়েছেন বারংবার হাতির হামলায় । বিগত কয়েক দিন ধরে বহু দিন এনে দিন খাওয়া মানুষ লাগাতার গ্রামে হাতির হানায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। গ্রামের একাধিক বাড়িও ভেঙেছে হাতির দলের তাণ্ডবের কারণে। গতকাল রাতেও মাগুরমারির কামারপাড়া এলাকায় ঠিক একই রকম ঘটনা ঘটে। হাতির দল বেশ কয়েকজন দিনমজুরের বাড়িতে হামলা চালায়। এমনকি বাড়ির দেওয়ালও ভাঙে তাদের আক্রমণে। সেই পরিবারের শিশুসহ অন্যান্য সদস্যরা অল্পের জন্য প্রাণে রক্ষা পান ।

পরেশচন্দ্র সরকার নামে ক্ষতিগ্রস্ত এক বাসিন্দা জানান, ওই হাতির দল মঙ্গলবার রাতের দিকে গ্রামে প্রবেশ করে। আশেপাশের আরও বেশ কয়েকটি বাড়িতে হামলা চালানোর পর দাঁতাল হাতিগুলি তাঁর বাড়িতে এসে উপস্থিত হয়। মুহূর্তের মধ্যে তারা ইটের দেওয়াল ভেঙে ফেলে। সেই ঘরেই ঘুমন্ত অবস্থায় ছিলেন তাঁর নাতি এবং ছেলে-বৌমা, ভাগ্যজোরে দেওয়াল হাতির গায়ের উপর পড়ে যাওয়ার হাত থেকে রক্ষা পেয়েছেন তাঁরা। আরও এক ক্ষতিগ্রস্ত বাসিন্দার কথায়, বিগত ৩০ তারিখ থেকে এলাকায় এমন হাতির হামলা চলছে।

প্রতিবারই হাতির দল গ্রামে আসছে এবং একের পর এক বাড়ি ভেঙে দিয়ে চলে যাচ্ছে। শুধু বাড়িঘর ভাঙা নয়, এমনকি হাতিরা ঘরের মধ্যে মজুত থাকা ধানের বস্তা পর্যন্ত তছনছ করে দিয়ে গিয়েছে । কীভাবে হাতি তাড়াতে হয় সেই বিষয়ে গ্রামবাসীদের তেমন কোন জ্ঞান না থাকার কারণে তাঁরা আরও বেশি চিন্তায় রয়েছেন। লোকালয়ে ওই হাতির দল দেখতে পাওয়া যায় গতকাল আনুমানিক রাত ন’টা নাগাদ। পরবর্তীতে যদিও বনদফতর থেকে বনকর্মীরা এসে উপস্থিত হয়েছিলেন সেখানে। কিন্তু তাঁরা গ্রাম ছেড়ে চলে যেতেই ভিন্ন এলাকায় আবারও ভোররাতে সেই দাঁতাল হাতির দল হানা দেয়। বারবার গ্রামে তাদের এই প্রবেশের নেপথ্যে রয়েছে খাবার খোঁজার তাগিদ, এমনটাই অনুমান করছেন গ্রামবাসীরা। ক্ষতিগ্রস্ত গ্রামবাসীরা বর্তমানে সরকারি সহযোগিতা চান এমনটাই জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *