জোশীমঠ ক্রমশ তলিয়ে যাচ্ছে মাটির নিচে, ৫.৪ সেমি ধসেছে ১২ দিন ধরে !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এখন মূলত জোসীমঠের দিকে তাকিয়ে আছে সমগ্র ভারতবর্ষ । ধীরে ধীরে ভারতের একটা গোটা শহর তলিয়ে যাচ্ছে মাটির নিচে। সেই শহরবাসীর মনের অবস্থা ঠিক কতটা করুণ তা হয়ত বুঝতে পারছেন। এবার আর এক চাঞ্চল্যকর তথ্য ধরা পড়ল ইসরোর উপগ্রহ চিত্রে। প্রায় ১২ দিনে জোসীমঠ ধসেছে প্রায় ৫.৪ সেন্টিমিটার। ইতিমধ্যেই শহরবাসীকে চেষ্টা চলছে অন্যত্র সরানোর ।

তবে বলার কোনো অপেক্ষা রাখে না ২০২২-এ শেষের দিকে ২৭শে ডিসেম্বর থেকে ২০২৩ এর ৮ই জানুয়ারির পর্যন্ত জোসীমঠে ঠিক কতটা আতঙ্ক গ্রাস করেছে তা। এই ১২ দিনে একটু একটু করে জোশীমঠ তলিয়ে যাচ্ছে। উত্তরোত্তর ক্রমশ বেড়েই চলেছে ভূমি ধসের হার। চিন্তা আরো বেড়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার একটি উপগ্রহ চিত্র প্রকাশ্যে আনতেই। যেখানে দেখা গেছে, ভূমিধসের ছাপ স্পষ্ট। জোসীমঠ প্রায় ৯ সেন্টিমিটার ধসেছে ২০২২ সালের এপ্রিল মাস থেকে নভেম্বর মাস অর্থাৎ এই সাত মাসে।

অপরদিকে জোসীমঠের সাধারণ মানুষ পড়েছে চরম বিপাকে। প্রশাসনের তরফ থেকে বিপদ এড়াতে ঘোষণা করেছে হোটেল এবং বাড়িঘর ভাঙার। তার প্রতিবাদে স্থানীয়রা রাস্তায় নেমেছেন ।তারা চোখের সামনে দেখতে পারচ্ছেন না তিল তিল করে গড়ে তোলা স্বপ্নের বাড়ি, হোটেল ভাঙা। তাদের দাবি ভিটে ছেড়ে অন্যত্র যাবেন না ক্ষতিপূরণ পেলেও। এদিকে বিক্ষোভ অনেকটা ক্ষান্ত হয়েছে সরকারি তরফ থেকে ক্ষতিপূরণের আশ্বাস পেয়ে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *