টাকিতে উৎসবের মেজাজ, দুই বাংলার প্রতিমা বিসর্জনে ভিড় উপচে পড়ল ইছামতীর পাড়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফি বারের চেনা ছবিটার দেখা মিলল এদিন । মা দুর্গার বিদায়পর্বে ভারত-বাংলাদেশের ভৌগোলিক ভাগ কার্যত ধুয়ে মুছে সাফ। ইছামতীর বক্ষে সবার মুখে মুখে এদিন একটাই সুর ”আসছে বছর আবার হবে।” বিজয়া দশমীতে ইছামতীতে দুর্গা প্রতিমা নিরঞ্জনের এই পর্ব মূলত চলে আসছে বহু বছর ধরে। এদিন নদীবক্ষে বহু প্রতিমা নিরঞ্জন হয় ভারত ও বাংলাদেশের দিক থেকে। দু’দেশের প্রতিমা নিরঞ্জন দেখতে কয়েক হাজার মানুষের ভিড় পড়ে যায় নদীর দু’পাড়ে । ভারত এবং বাংলাদেশ দু’দিকেরই নদীর পাড়গুলিতে তিল ধারণের জায়গা এদিন থাকেনা ।

এবারও ইছামতীতে বেলা ১২টা-৫টা পর্যন্ত প্রতিমা নিরঞ্জন চলে । বিসর্জনের প্রস্তুতিটাও শুরু হয়ে গিয়েছিল । এদিন বেলা ১২টার পর থেকেই শুরু হয়ে যায় প্রতিমা নিরঞ্জন পর্ব। ইছামতী নদীতে দুর্গা প্রতিমা বিসর্জন পর্বে সামিল হতে গেলে পুজো কমিটিগুলিতে আগে থেকে প্রশাসনিক অনুমতি নিতে হয়। স্থানীয় পুরসভা ও পুলিশ প্রশাসন এই অনুমতি দেয়। বাংলাদেশের ক্ষেত্রেও একইভাবে লাগে প্রশাননিক ছাড়পত্র।

উত্তর ২৪ পরগবনার টাকিতে রাজবাড়ির ঘাট, মুক্তবাবুর ঘাট ও ঘোষবাবুর ঘাটে প্রতিমা নিরঞ্জন চলে। মঙ্গলবার বেলা ১২টার পর থেকেই শুরু নিরঞ্জন। গঙ্গাবক্ষে বিএসএফ-এর বাহিনী বোট নিয়ে টহল দিচ্ছে। ভারত ও বাংলাদেশের জলসীমান্ত বরাবর বিএসএফ-এর স্পিড বোট। ইছামতীতে দুর্গা প্রতিমা বিসর্জনের সাক্ষী থাকতে এদিন দূর-দূরান্ত থেকে প্রচুর মানুষ এসে ভিড় জমান ইছামতীর পাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *